ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

চির নিদ্রায় শায়িত কমরেড তকীয়ূল্লাহ

চির নিদ্রায় শায়িত কমরেড তকীয়ূল্লাহ

ভাষাসংগ্রামী, লেখক, আজীবন বিপ্লবী এবং কমিউনিস্ট পার্টি ঢাকা জেলা কমিটির প্রাক্তন সাধারণ সম্পাদক কমরেড মোহাম্মদ তকীয়ূল্লাহ আর নেই। বৃহস্পতিবার সকাল ১১টায় রাজধানীর স্কয়ার হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯১ বছর।

সন্ধ্যায় নীলক্ষেতের বাবুপুরায় পারিবাকি কবরস্থানে তাকে মরদেহ দাফন করা হয়েছে। এর আগে মরহুমের লাশ বিকাল ৪টার দিকে সিপিবির কার্যালয়ে নেয়া হয়। সেখানে শ্রদ্ধা জানানো শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে বাদ মাগরিব তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। রবিবার বাদ মাগরিব ঢাকার বাংলামটরে অবস্থিত বিশ্বসাহিত্য কেন্দ্রে মরহুমের কুলখানি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

কমরেড তকীয়ূল্লাহ দীর্ঘদিন ধরেই নানা শারিরীক জটিলতায় ভুগছিলেন। গত সোমবার থেকে তাকে স্কয়ার হাসপাতালে লাইফ সাপোর্টে রাখা হয়েছিলো। সকালে সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

তিনি জ্ঞানতাপস ড. মুহম্মদ শহীদুল্লাহার চতুর্থ পুত্র এবং বিশিষ্ট সাংবাদিক ও কবি শান্তা মারিয়ার বাবা। তার ছোটভাই মুর্তজা বশীর একজন বিশিষ্ট চিত্রশিল্পী। তার একমাত্র পুত্র আহমেদ ইউসুফ আব্বাস অগ্রণী ব্যাংকের ডিজিএম।

বর্তমানে বাংলাদেশে যে বাংলা বর্ষপঞ্জি অনুসরণ করা হয়, তার সংস্কার করেছিলেন তকীয়ূল্লাহ নিজে। এছাড়া ১৯৪৮ সালের ভাষা আন্দোলনের যেসব ছবি এখন পাওয়া যায়, সেগুলো তার তোলা। ভাষা আন্দোলনে অংশ নেয়ার কারণে ১৯৫১ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত তিনি বিভিন্ন মেয়াদে কারাবন্দি ছিলেন।

/ইইউ

  • সর্বশেষ
  • পঠিত