ঢাকা, শুক্রবার, ১৯ জানুয়ারি ২০১৮, ৬ মাঘ ১৪২৫ অাপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৭, ০২:৫৭

প্রিন্ট

মাহমুদুর রহমানের বিরুদ্ধে ২৫০০ কোটি টাকার মানহানি মামলা

জার্নাল ডেস্ক

আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে মামলা দায়ের অব্যাহত রয়েছে। বঙ্গবন্ধু পরিবার নিয়ে কটূক্তির অভিযোগ এনে মাহমুদুর রহমানের বিরুদ্ধে তিন জেলায় ২৫০০ কোটি টাকার মানহানির মামলা দায়ের হয়েছে। এর মধ্যে খুলনায় এক হাজার কোটি, মানিকগঞ্জে এক হাজার কোটি ও সিলেটে এক হাজার কোটি টাকার মামলা। এছাড়া যশোর ও গাইবান্ধায় তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা ও বগুড়ার শেরপুরে একটি জিডি করা হয়েছে।

সিলেট প্রতিনিধি জানান, আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে সিলেটে ৫০০ কোটি টাকার মানহানি মামলা হয়েছে। বাংলাদেশ ও একাত্তরের মহান মুক্তিযুদ্ধের প্রতি চরম অবজ্ঞাসূচক বক্তব্য রাখায় গতকাল দুপুরে সিলেট মুখ্য মহানগর হাকিম সাইফুজ্জামান হিরোর আদালতে এ মামলা দায়ের করা হয়। মামলার বাদী সিলেট মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি রাহাত তরফদার। এদিকে আদালত মামলাটি আমলে নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন রাহাত তরফদারের আইনজীবীরা। মামলা দায়েরের পর আইনজীবীদের নিয়ে এজলাস থেকে বেরিয়ে এসে রাহাত তরফদার সাংবাদিকদের বলেন, মাহমুদুর রহমান ১লা ডিসেম্বর জাতীয় প্রেস ক্লাবে যে বক্তব্য দিয়েছেন, তাতে বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব বিকৃতভাবে উপস্থাপন করেছেন। সে বক্তব্যে বাংলাদেশ ও মহান মুক্তিযুদ্ধের প্রতি চরম অবজ্ঞা ও অশ্রদ্ধা প্রকাশ হয়েছে। এতে আমি এবং দেশের কোটি কোটি দেশপ্রেমিক মানুষ আহত হয়েছেন, ক্ষুব্ধ হয়েছেন। আমি নিজেও সংক্ষুব্ধ হয়ে এ মামলাটি দায়ের করি। এ সময় সিনিয়র আইনজীবী ও সিলেট সদর উপজেলার চেয়ারম্যান আশফাক আহমদও বক্তব্য রাখেন। 

মানিকগঞ্জ প্রতিনিধি জানান, আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে এবার এক হাজার  কোটি টাকার মানহানিকর মামলা দায়ের করা হয়েছে মানিকগঞ্জে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী  শেখ হাসিনা ও তার পরিবারের বিরুদ্ধে মিথ্যাচার ও আপত্তিকর  মানহানিকর বক্তব্য দেয়ার অপরাধে মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পিপি অ্যাডভোকেট আব্দুস সালাম বাদী হয়ে সোমবার দুপুরে মানিকগঞ্জ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এ মামলাটি দায়ের করেন। একই ঘটনায় এর আগে গত শুক্রবার রাতে দৌলতপুর থানায় তার বিরুদ্ধে মানিকগঞ্জ-১ আসনে সাবেক সংসদ সদস্য এবিএম আনোয়ারুল হকের ব্যক্তিগত সহকারী নিজাম হোসেন একটি জিডি করেন।

খুলনা প্রতিনিধি জানান, মাহমুদুর রহমানের বিরুদ্ধে গতকাল খুলনায় এক হাজার কোটি টাকার মানহানির মামলা দায়ের করেছেন   মহানগর ১৬নং ওয়ার্ড যুব মহিলা লীগের সভাপতি এডভোকেট নাজিয়া আহমেদ (বর্ণা)। মামলায় ঘটনার দিনের অনুষ্ঠানে উপস্থিত অজ্ঞাত ব্যক্তিদেরকেও আসামি করা হয়েছে। এতে খুলনা জেলা আইনজীবী সমিতির নবনির্বাচিত সভাপতি কাজী আবু শাহীনসহ ছয়জন আইনজীবীকে স্বাক্ষী হিসেবে রাখা হয়েছে। আদালতের বিজ্ঞ বিচারক মো. আমিরুল ইসলাম বাদীপক্ষের বক্তব্য শুনে মামলাটি আমলে নিয়ে খুলনা সদর থানার ওসিকে তদন্তপূর্বক আইনি ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন। 

যশোর প্রতিনিধি জানান, রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ এনে দণ্ডবিধির ১২৪ (ক) ধারায় আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে মামলা হয়েছে যশোরের আদালতে। সকালে যশোরের জুডিশিয়াল আমলি আদালতে মামলাটি করেন যশোর জেলা আওয়ামী লীগের কার্যকরী কমিটির সদস্য সদর উপজেলার কাশিমপুর ইউনিয়নের চেয়ারম্যান মশিয়ার রহমান সাগর। বিচারক মো. শাহিনুর রহমান বাদীর অভিযোগ গ্রহণ করে এ ব্যাপারে আদেশের জন্য মঙ্গলবার দিন ধার্য করেছেন।

গাইবান্ধা প্রতিনিধি জানান, গাইবান্ধায় মাহমুদুর রহমানের বিরুদ্ধে গাইবান্ধার একটি আদালতে রাষ্ট্রদ্রোহের মামলা দায়ের হয়েছে। গতকাল জেলা যুবলীগের সভাপতি সরদার সায়ীদ আহমেদ বাদী হয়ে এই মামলা দায়ের করেন। 

বগুড়া প্রতিনিধি জানান, বাংলাদেশকে ভারতের কলোনি বলে আখ্যায়িত করায় রাষ্ট্রদ্রোহিতার অপরাধ করার অভিযোগ এনে  দৈনিক আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে সাধারণ ডায়েরি করেছেন আওয়ামী লীগ নেতা সুলতান মাহমুদ। গত রোববার রাতে বগুড়ার শেরপুর থানায় এই জিডি দায়ের করেন তিনি। সুলতান মাহমুদ শেরপুর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সুঘাট ইউনিয়নের সাতাড়া গ্রামের মৃত এসএম শাহজাহানের ছেলে। শেরপুর থানার পুলিশ পরিদর্শক (ওসি-তদন্ত) বুলবুল ইসলাম এই জিডি দায়েরের বিষয়টি নিশ্চিত করে জানান, জিডিটি তদন্ত করতে থানার উপ-পরিদর্শক (এসআই) শামসুজ্জোহাকে দায়িত্ব দেয়া হয়েছে। তদন্তসাপেক্ষে পরবর্তী ব্যবস্থা নেয়ার কথা জানান ওসি-তদন্ত বুলবুল ইসলাম। 

/এসকে/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত