ঢাকা, শুক্রবার, ১৯ জানুয়ারি ২০১৮, ৬ মাঘ ১৪২৫ অাপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৭, ১৮:৪৫

প্রিন্ট

বগুড়ায় বদ্ধভূমির অনুসন্ধানে খনন কাজ শুরু

বগুড়া প্রতিনিধি

স্বাধীনতা যুদ্ধের দলিলপত্রে উল্লেখিত বগুড়ার রেলওয়ে স্টেশনের এসডিও বাংলোতে পাক বাহিনীর গড়ে তোলা টর্চারসেল ও বদ্ধভূমির অনুসন্ধানে খনন কাজ শুরু করেছে জেলা প্রশাসন। বৃহস্পতিবার ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসে সকাল সাড়ে আটটায় এ খনন কাজ শুরু হয়।

সকাল ৯ টা থেকে ২০ জন শ্রমিক এখানে কাজ করেছে।  বিকেল চারটা পর্যন্ত প্রায় ১০ ফুট খনন হয়েছে এবং ছোট আকারের দুটি হাড় পাওয়া গেছে। এ খনন অব্যাহত থাকবে বলে জেলা প্রশাসন সূত্রে জানানো হয়েছে।

স্বাধীনতা যুদ্ধের দলিল পত্র ছাড়াও ১৯৭২ সালে লেখা ভবেশ রায়ের বাংলাদেশে গণহত্যার প্রামাণ্য দলিল বইটিতে বগুড়া রেলওয়ে স্টেশনের এই এসডিও বাংলোকে বলা হয়েছে টর্চার সেল। ১৯৭২ সালের ২ ও ২০ ফেব্রুয়ারিতে প্রকাশিত সংবাদ অনুযায়ী বগুড়ার রেলওয়ে স্টেশনের পাশেই অবস্থিত এই এসডিও বাংলোটি ছিল পাকিস্তানী আর্মিদের টর্চার সেল। জেলায় সরকারিভাবে চিহ্নিত ২৭ টি বদ্ধভূমি রয়েছে।

বৃহস্পতিবার জেলা প্রশাসক মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী বলেন, খনন শেষে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে প্রমাণ মিললে এটি বধ্যভূমি হিসেবে সংরক্ষণ করার ব্যবস্থা নেয়া হবে।

খননকালে উপস্থিত ছিলেন বগুড়া জেলা প্রশাসক মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী, জেলা আওয়ামী লীগ সভাপতি মমতাজ উদ্দিন, জেলা পরিষদ চেয়ারম্যান ডা: মকবুল হোসেন, পৌর মেয়র অ্যাড. একেএম মাহবুবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আব্দুস সামাদ প্রমুখ।

এইচএ/জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত