ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

সরকারি চাকরিতে ৭ লাখ ১৮ হাজার ৫২২ পদ শূন্য

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৮, ১৮:২৮  
আপডেট :
 ১৬ জানুয়ারি ২০১৮, ১৮:৩০

সরকারি চাকরিতে ৭ লাখ ১৮ হাজার ৫২২ পদ শূন্য

জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম জানিয়েছেন, সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের বিভিন্ন পদে ৭ লাখ ১৮ হাজার ৫২২ পদ শূন্য রয়েছে। এসব পদ শিগগিরই পূরণে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগকে চিঠি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

মঙ্গলবার বিকেলে জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষ ও গোলাম রাব্বানীর পৃথক দুই প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

সুকুমার রঞ্জন ঘোষের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখ ৫৯ হাজার ২৬১টি পদ শূন্য রয়েছে। সরকারি অফিসে শূন্য পদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের আওতাধীন সংস্থাসমূহের চাহিদার প্রেক্ষিতে সরকারি কর্মকমিশনের মাধ্যমে ৯ম থেকে ১২ গ্রেডের অর্থাৎ প্রথম ও দ্বিতীয় শ্রেণির শূন্য পদ পূরণ করা হয়। আর ১৩ থেকে ২০ গ্রেডের অর্থাৎ তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদ স্ব স্ব মন্ত্রণালয়ের নিয়োগবিধি অনুযায়ী পূরণ করা হয়।

মন্ত্রী বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংগঠন ও ব্যবস্থাপনা অনুবিভাগ থেকে ধারাবাহিকভাবে সকল মন্ত্রণালয়/বিভাগের চাহিদার প্রেক্ষিতে নতুন পদ সৃজনে সম্মতি দেওয়া হয়।

গোলাম রাব্বানীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, মন্ত্রণালয়সমূহ এবং আওতাধীন দপ্তরসমূহে বর্তমানে প্রথম শ্রেণির ৪৮ হাজার ২৪৬টি এবং দ্বিতীয় শ্রেণির ৫৪ হাজার ২৯৪টি পদ শূন্য রয়েছে। এছাড়া তৃতীয় শ্রেণির ১ লাখ ৮২ হাজার ৭৩৭টি এবং চতুর্থ শ্রেণীর ৭৩ হাজার ৯৮৪টি পদ শূন্য রয়েছে।

মন্ত্রী দেওয়া তথ্যানুযায়ী সর্বমোট ৭ লাখ ১৮ হাজার ৫২২ পদ শূন্য রয়েছে। এসব পদ দ্রুত পূরণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এস/এ/জে

  • সর্বশেষ
  • পঠিত