ঢাকা, রবিবার, ২৭ মে ২০১৮, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৫ অাপডেট : ২ ঘন্টা আগে English

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৮, ১৯:২৩

প্রিন্ট

বেসরকারি মেডিকেল নীতিমালাকে দ্রুত আইনে পরিণত করার নির্দেশ

বেসরকারি মেডিকেল নীতিমালাকে দ্রুত আইনে পরিণত করার নির্দেশ
অনলাইন ডেস্ক

বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালাকে দ্রুত আইনে পরিণত করার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বৃহস্পতিবার সচিবালয়ে বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা সংক্রান্ত এক সভায় তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেন।

বৈঠকে বেসরকারি মেডিকেল কলেজ পরিচালনা নীতিমালা নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। বিশেষ করে বেসরকারি মেডিকেল কলেজগুলোর মানহীন পড়ালেখা ও ব্যবস্থাপনা নিয়ে অসন্তোষ প্রকাশ করা হয়। ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের জন্য কয়েকটি কলেজে শিক্ষার্থী ভর্তি স্থগিত করার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে আপীল বিভাগের রায় রিভিউ করার সিদ্ধান্ত হয় বৈঠকে।

আগামী শিক্ষাবর্ষের জন্য আসন বৃদ্ধির আবেদন বিবেচনা করতে যেসব কলেজ আবেদন করেছে সেসব কলেজের বর্তমান অবস্থা সরেজমিন পরিদর্শন করে একমাসের মধ্যে রিপোর্ট দেওয়ার জন্য বলা হয়। কলেজগুলো পরিদর্শনের জন্য স্বাস্থ্য অধিদপ্তর,বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এবং বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলকে (বিএমডিসি) পৃথক পৃথক টিম পাঠিয়ে তদন্ত এর জন্য নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী।

বেশ কিছু বেসরকারি মেডিকেল কলেজের মানহীন ব্যবস্থাপনার কথা তুলে ধরে মোহাম্মদ নাসিম বলেন, সরেজমিন পরিদর্শনে গিয়ে দেখা গেছে -কয়েকটি কলেজে মানসম্মত হাসপাতাল নাই, হাসপাতালে পর্যাপ্ত শয্যা এবং লাইব্রেরী ও ল্যাবরেটরি নাই, পর্যাপ্ত প্রয়োজনীয় শিক্ষক নাই,এমনকি কোনো কোনো কলেজে পূর্ণাঙ্গ ভবনও নাই। এমন কয়েকটি কলেজকে বারবার সতর্ক করা সত্ত্বেও নীতিমালার শর্ত পূরণ করার ক্ষেত্রে কোনো অগ্রগতি পাওয়া যায়নি বলে আমরা ব্যবস্থা নিয়েছি। গত ২০১৬-২০১৭ এবং ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়েছে এসব কলেজে। এ ধরনের মানহীন কলেজগুলো কোনো না কোনো উপায়ে যদি ছাত্রছাত্রী ভর্তি কার্যক্রম শুরু করার সুযোগ পায়, তবে জাতি ভালো মানের চিকিৎসক পাবে না। তাই সরকারের এই কঠোর পদক্ষেপকে সহায়তা করার জন্য মন্ত্রী সকল মহলের সহায়তা কামনা করেন।

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত