ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

যশোরে নলকূপ বসাতে গিয়ে গ্যাসের সন্ধান!

  যশোর প্রতিনিধি

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:২৬

যশোরে নলকূপ বসাতে গিয়ে গ্যাসের সন্ধান!

যশোর সদর উপজেলার চুড়ামনকাঠি ইউনিয়নে মিলেছে প্রাকৃতিক গ্যাসের সন্ধান।সম্প্রতি স্থানীয় নলডাঙ্গা গ্রামের দক্ষিণপাড়ার সিরাজুল ইসরামের ছেলে সোহেল রানার বাড়িতে নলকূপ (টিউবয়েল) স্থাপনের সময় এই গ্যাসের অস্তিত্ব মেলে। পরে বিষয়টি জানাজানি হলে ভিড় করছেন হাজারো উৎসুক জনতা।

গ্রামবাসীরা জানায়, মঙ্গলবার সোহেল রানার বাড়িতে নলকূপ স্থাপন শেষে পাইপের গোড়া বাঁধানোর সময় বুদবুদ আকারে ধোঁয়া আকৃতির গ্যাস উঠতে দেখেন টিউবয়েল স্থাপন কাজে নিয়োজিত মিস্ত্রীরা। বিষয়টি নিয়ে সন্ধেহ হলে, সেখানে দিয়াশলাই ঠুকে দিতেই আগুন জ্বলে ওঠে।

নলকূপের মালিক নলডাঙ্গা গ্রামের সোহেল রানা বলেন, পাইপের মাথায় টিউবওয়েল বসালেও গ্যাসের অতিরিক্ত চাপে পানি তোলা সম্ভব হয়নি। সেই থেকে পাইপের গোড়ায় একটি সরু পাইপ বসিয়ে দিয়ে গ্যাসে আগুন দিয়ে জ্বালিয়ে রাখা হয়েছে।

নলকুপ স্থাপনের মিস্ত্রি হাফিজুর রহমান বলেন, নলকুপ স্থাপনের উদ্দেশ্যে সেখানে ১৭০ ফুট পাইপ বসানো হয়েছে। এরপর থেকেই গ্যাসের সন্ধান। তিনি আরও বলেন, এই গ্যাসে প্রচন্ড দুর্গন্ধ।

এদিকে, গ্যাস ওঠার খবর চারিদিকে ছড়িয়ে পড়ায় প্রতিদিন শত শত উৎসুক জনতা ভিড় করছেন। কেউ কেউ সেলফি তুলছেন, আবার কেউ কেউ আগুন লিভিয়ে পুনরায় তা জ্বালিয়ে দেখছেন। এছাড়াও বাড়ির মালিক ও প্রতিবেশীরা সখের বসে চুলা বানিয়ে গ্যাস দিয়ে খেজুর রস জ্বালানোসহ রান্না করছেন।

চুড়ামনকাঠি ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান আবদুল মান্নান মুন্না বলেন, লোকমুখে ঘটনাটি জানতে পেরে নিজেও দেখতে গিয়েছিলাম। আমার দাবি, দ্রুত উদ্ধর্তন কর্তৃপক্ষ পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা গ্রহণ করুক।

যশোর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারি পরিচালক পরিমল কুন্ডু বলেন, আমিসহ তিন সদস্যের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেছি। ধারণা করছি, ওইস্থানে মাটির তলদেশে গ্যাসের মজুদ থাকাতে পারে। তবে পরীক্ষা-নিরীক্ষা ব্যাতিত এটা নিশ্চিত হওয়া সম্ভব না।

তিনি আরও বলেন, ওই বাড়ির লোকজন ও গ্রামবাসীকে সতর্কতা নির্দেশনায় বলা হয়েছে, কোনো বিশেষজ্ঞ দল না আসা পর্যন্ত নলকূপটি ওই অবস্থায় থাকবে। কেননা এখন নলকূপটি সরাতে গেলে অতিমাত্রায় আগুন জ্বলে সেটির বিস্ফোরণও হতে পারে। নলকুপটি ব্যবহার না করতেও বলা হয়েছে।

যশোর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফউজ্জামান বলেন, নলডাঙ্গায় গ্যাসের সন্ধান মিলেছে এমন খবর লোকমুখে শুনেছেন। এ ব্যাপারে তিনি সরেজমিন পরিদর্শন করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করবেন।

/এসকে/

  • সর্বশেষ
  • পঠিত