ঢাকা, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

প্যারাডাইস পেপারস কেলেঙ্কারি

মুসাসহ ২০ বাংলাদেশির নামের তালিকা

মুসাসহ ২০ বাংলাদেশির নামের তালিকা

প্যারাডাইস পেপারস কেলেঙ্কারির নতুন একটি তালিকা প্রকাশিত হয়েছে। আর এ তালিকায় উঠে এসেছে বিতর্কিত ব্যবসায়ী মুসা বিন শমসেরসহ ২০ বাংলাদেশির নাম। যুক্তরাষ্ট্রভিত্তিক অনুসন্ধানী সাংবাদিকদের সংগঠন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) এই নতুন তালিকাটি প্রকাশ করে।

প্যারাডাইস পেপারসে বলা হয়, মুসা বিন শমসের নামে মাল্টায় নিবন্ধিত রয়েছে ‘ভেনাস ওভারসিজ হোল্ডিং’ নামে একটি অফশোর কোম্পানি। এই কেলেঙ্কারির প্রথম ধাপে আব্দুল আউয়াল মিন্টুর পরিবারসহ ১১ বাংলাদেশির নাম প্রকাশ করে আইসিআইজে।

গেলো বছর ৬ নভেম্বর, এক কোটি ৩৪ লাখ গোপন নথি ফাঁস করে আবারও সাড়া ফেলে, অনুসন্ধানী সাংবাদিকদের সংগঠন- আইসিআইজে। ‘প্যারাডাইজ পেপার্স’ নামের রিপোর্টে প্রকাশিত ২৫ হাজার নথির মধ্যে আছে ৭৫ হাজার ব্যক্তি-প্রতিষ্ঠানের নাম, পরিচয়, ঠিকানা আর করস্বর্গ সংশ্লিষ্ট তথ্য।

ধাপে-ধাপে সেসব তথ্য প্রকাশ করছে আইসিআইজে। এর নতুন পর্বে এসেছে ২০ বাংলাদেশির নাম। নতুন তালিকার সবাই মাল্টায় কোম্পানি খুলেছেন। ছোট্ট দ্বীপরাষ্ট্রটি কর ফাঁকি দেয়ার জন্য ইইউ’র তালিকাভুক্ত ট্যাক্স হ্যাভেন হিসেবে পরিচিত।

পানামা, প্যারাডাইস, অফশোর লিকস মিলে এখন পর্যন্ত এ তালিকায় এসেছে ৮৯ বাংলাদেশির নাম। প্যারাডাইস পেপারসের প্রথম ধাপে আব্দুল আউয়াল মিন্টুর পরিবারসহ ১১ জনের নাম প্রকাশিত হয়।

তবে, এবারই প্রথম তালিকাভুক্ত হলেন, বিতর্কিত ব্যবসায়ী মূসা বিন শমশের। ২০১০ সালে, মাল্টায় তার নামে নিবন্ধিত হয় ‘ভেনাস ওভারসিজ হোল্ডিং’ নামে একটি অফশোর কোম্পানি।

প্যারাডাইস পেপারসের দ্বিতীয় তালিকায় ২০ বাংলাদেশির নামের তালিকা;

১. মুসা বিন শমসের ; ভেনাস ওভারসিস হোল্ডিংস কোম্পানি, ব্লক আই, বনানী, ঢাকা। ২. ফজলে এলাহী চেৌধুরী, ডাইনামিক এনার্জি হোল্ডিং, ৪২৪ ফার্স্ট ফ্লোর, রোড নং-৭, বারিধারা, ডিওএইচএস, ঢাকা। ৩.কেএইচ আসাদুল ইসলাম, ইন্ট্রিপিড গ্রুপ, ধানমণ্ডি, ঢাকা। ৪.জুলফিকার আহমেদ, খালেদা শিপিং কোম্পানি, ১৩২ ধানমণ্ডি আবাসিক এলাকা, রোড নং-৫, ধানমণ্ডি, ঢাকা।

৫.তাজুল ইসলাম, তাজুল জেক্সিমকো ট্রেড ইন্টারন্যাশনাল, চাষাঢ়া, নারায়ণগঞ্জ। ৬.মোহাম্মদ মালেক, বেঙ্গল শিপিংলাইন, ১০১ আগ্রাবাদ, চট্টগ্রাম। ৭.শাহনাজ হুদা রাজ্জাক, সাউদার্ন আইস শিপিং কোম্পানি, ঢাকা ইপিজেড। ৮.ইমরান রহমান, ওসান আইস শিপিং কোম্পানি, ইপিজেড ঢাকা।

৯.মোহাম্মদ এ আউয়াল, শামস শিপিং লিমিটেড, ৭৭ মাওলানা শওকত আলী রোড, লালখান, চট্টগ্রাম। ১০.এরিক জনসন আনড্রেস উইলসন, ডবি্লউ এমজি লিমিটেড, বাড়ি নম্বর-১৪, চতুর্থ তলা, রোড নং-১৩, সেক্টর-৪, উত্তরা, ঢাকা। ১১.ফারহান ইয়াকুবুর রহমান, ইন্ট্রিডিপ গ্রুপ, হাউস-৫, রোড নং-৫১, গুলশান, ঢাকা। ১২.তাজুল ইসলাম, জেক্সিমকো ট্রেড ইন্টারন্যাশনাল, বালুর মাঠ, চাষাঢ়া, নারায়ণগঞ্জ।

১৩.আমানুল্লাহ চাগলা, পদ্মা টেক্সটাইল, বাড়ি-৪৫৮, লেট-৮, ডিওএইচএস, বারিধারা, ঢাকা। ১৪. মোহাম্মাদ আতিকুজ্জামান, নিউটেকনোলজি ইনভেস্টমেন্ট, বর্তমান অবস্থান মস্কো, রাশিয়া। ১৫. মোহাম্মদ রেজাউল হক, ঠিকানা উলে্লখ নেই, বর্তমান অবস্থান মাল্টা। ১৬. মোহাম্মদ কামাল ভূঁইয়া। ১৭. তুহিন সুমন, জেক্সিমকো ট্রেড ইন্টারন্যাশাল, বালুর মাঠ, চাষাঢ়া, নারায়ণগঞ্জ। ১৮. মাহতাবা রহমান, সেলকন শিপিং কোম্পানি, বাড়ি নং-৮৭এ, রোড নং-৬, পুরাতন ডিওএইচএস, বনানী, গুলশান, ঢাকা। ১৯. ফারুক পালওয়ান, জেক্সিমকো ট্রেড ইন্টারন্যাশনাল, নারায়ণগঞ্জ এবং ২০. মাহমুদ হোসাইন, গে্লাবাল এডুকেশন সিস্টেম, বর্তমান অবস্থান আয়ারল্যান্ড।

প্যারাডাইস পেপারসের নতুন তালিকায় প্রায় ৮৫ হাজার প্রতিষ্ঠান ও এক লাখ ১০ হাজার ব্যক্তির নাম রয়েছে। আইসিআইজে বলছে, তালিকা এখনও অসম্পূর্ণ। স্বচ্ছতা নিশ্চিত করার জন্য পর্যায়ক্রমে আরও নাম প্রকাশ করা হবে। ২০১৬ পযর্ন্ত হালনাগাদ মাল্টার এই তথ্য। সেই বছরও কোম্পানি খুলেছেন অনেকে। বেশিরভাগই গেল এক দশকে খোলা।

এর আগে প্যারাডাইস পেপারসে ১০ বাংলাদেশির নাম এসেছিল। বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টুসহ তার পরিবারের সদস্যদের নাম তাতে ছিল।

প্রসঙ্গত, প্যারাডাইস পেপারস হচ্ছে বিশ্বের ১৮০টি দেশের রাজনীতিক, সেলিব্রিটি ও বিত্তশালী মানুষের অর্থনৈতিক লেনদেন ও মালিকানা সংক্রান্ত বিস্তারিত তথ্যের এক বিশাল ডেটাবেজ। এসব ব্যক্তিরা কর ফাঁকি দিতে বিভিন্ন ট্যাক্স হেভেনে বিনিয়োগ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন। গত বছরের শেষ নাগাদ তাদের কর ফাঁকি দেওয়া বিষয়ের এক কোটি ৩৪ লাখ গোপন নথি ফাঁস হয়েছিল।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত