ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩০ মিনিট আগে
শিরোনাম

গোপালগঞ্জে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

  গোপালগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৮, ১২:১৩  
আপডেট :
 ২১ ফেব্রুয়ারি ২০১৮, ১২:২৩

গোপালগঞ্জে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

অসাম্প্রদায়িক ও রাজাকার মুক্ত বাংলাদেশ গড়ার চেতনা নিয়ে গোপালগঞ্জে মহান শহীদ ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসে পৌরপার্কের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

দিবসের প্রথম প্রহর ১২টা এক মিনিটে প্রথমে ফুল দিয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান খান শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর জেলা পরিষদের চেয়ারম্যান, আওয়ামীলীগ, গোপালগঞ্জ পৌরসভা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, উদীচীসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

এছাড়া রাতে গোপালগঞ্জে অবস্থান করা কয়েকজন আমেরিকান ফুল দিয়ে শহীদদের শ্রদ্ধা জানান। এসময় তারা শহীদ মিনারে কিছুক্ষণ অবস্থান করেন। রাত উপেক্ষা করে শ্রদ্ধা জানাতে শহীদ মিনার চত্ত্বরে ভীড় জমায় শিশু, নারী, পুরুষসহ স্বর্বস্তরের সাধারণ মানুষ।

এছাড়া ভোর ৬টায় জেলা শহরের বিভিন্ন স্থানে “আমার ভায়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারী আমি কি ভুলিতে পারি” গান গেয়ে প্রভাত বের করে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্কুল-কলেজের শিক্ষার্থীরা। এ প্রভাত ফেরীগুলো গিয়ে মিলিত হয় শহীদ মিনারের পদদেশে।

সূর্যদয়ের সাথে সাথে শিশির ভেজা ভোর উপেক্ষা করে শহীদদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনার চত্ত্বরে ভীড় জমায় শিশু, নারী, পুরুষসহ স্বর্বস্তরের সাধারন মানুষ। এরপর বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, ত্রিবেনী গণ সাংস্কৃতি, অনির্বাণ স্কুল, যুগশিথা স্কুল, শেখ হাসিনা উচ্চ বালিকা বিদ্যালয়, সরকারী বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয় কলেজ, শেখ ফজিলাতুন্নেছা সরকারী মহিলা কলেজ, পথ শিশু নিকেতনসহ জেলার বিভিন্ন সরকারী প্রতষ্ঠান, স্কুল-কলেজ ও সামাজিক সংগঠন শ্রদ্ধা নিবেদন করে।

দিনটি পালন উপলক্ষে সকল শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ দিবসের গুরুত্ব ও তাৎপর্য উল্লেখ করে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, মসজিদ, মন্দির, গীর্জা ও অন্যান্য উপসনালয়ে ভাষা শহীদদের আত্মার শান্তি কামনা করে নিজ নিজ ব্যবস্থাপনায় প্রার্থনার আয়োজন করা হয়।

শহীদ দিবস উপলক্ষে জেলার সরকারী-অধা সরকারী, শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনিমিত ভাবে টাঙ্গানো হয়েছে। জেলা প্রশাসনে পক্ষ থেকে আয়োজন করা হয়েছে বই মেলার। এ দিবস উপলক্ষে শহীদ মিনার চত্ত্বরে নেওয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা। পুলিশ, র্যা বের পাশাপাশি অন্যান্য আইনশৃংখলা বাহিনী নিয়োজিত ছিল।

/এসকে/

আরও পড়ুন :

গোপালগঞ্জে শহীদ মিনারে জুতা পায়ে দিয়ে শ্রদ্ধাঞ্জলি

‘গড়ে ১৫ দিনে হারাচ্ছে একটি ভাষা’

  • সর্বশেষ
  • পঠিত