ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

পুলিশের উপর হামলায় মামলার আসামী ৪০০

  ময়মনসিংহ প্রতিবেদক

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:৫৫

পুলিশের উপর হামলায় মামলার আসামী ৪০০

ময়মনসিংহে ভূমি অধিগ্রহণের লক্ষ্যে জমির মালিকদের নোটিশ প্রদানকালে সরকারী কাজে বাধা ও পুলিশকে মারধরের ঘটনায় কোতোয়ালী মডেল থানায় পৃথক দুটি মামলা হয়েছে।

মামলায় স্থানীয়দের পক্ষে আন্দোলনকারী সংগঠনের সৈয়দ মোশাররফ হোসেন বাচ্চু ও সাবেক উপজেলা চেয়ারম্যান ফয়জুর রহমান ফকিরসহ গ্রেফতারকৃত আবুল কাশেমসহ ৮৪ জনের নাম উল্লেখ করে ৪ শতাধিক আসামী করা হয়েছে।

প্রাপ্ত তথ্য মতে, ময়মনসিংহ বিভাগীয় শহর ও আধুনিক শহর গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনায় জেলা সদরের চরঈশ্বরদিয়া, চর সিরতা ইউনিয়নের কয়েকটি গ্রামে চার হাজার ৩শত একর জমি অধিগ্রহণের পরিকল্পনা করে। এ পরিকল্পনাকে কেন্দ্র করে স্থানীয়রা গত কিছুদিন ধরে আপত্তি এবং কৃষি জমি অধিগ্রহণ না করতে প্রশাসনের প্রতি দাবী করে আসছিল।

এদিকে অধিগ্রহণের মূল্যবাবদ অর্থ ছাড়সহ সার্বিক নির্দেশনা না পাওয়ায় প্রশাসন অনেকটা ধীরগতিতে চলতে থাকে। ২২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব এর নেতৃত্বে জমির মালিকদের নোটিশ প্রদান শুরু করে। প্রায় দেড় শতাধিক জমির মালিককে নোটিশ প্রদানের খবর পেয়ে গ্রামবাসী একত্রিত হয়ে প্রশাসনের উপর ক্ষিপ্ত হয়ে অধিগ্রহণের বিরোধীতা করে ইটপাটকেল ছুড়ে। এতে এক পুলিশ সদস্য আহত হয়।

এ ঘটনায় পুলিশ চরগোবিন্দপুর গ্রামের আবুল কাশেম নামের একজনকে আটক করলে ক্ষিপ্ত লোকজন পালিয়ে যায়।

এ ব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এ একে এম গালিব খান জানান, বিভাগীয় শহর প্রতিষ্ঠায় জমি অধিগ্রহণের প্রথম পর্যায়ে বৃহস্পতিবার ১৬০ জনকে নোটিশ প্রদান করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্যদের নোটিশ করা হবে। ময়মনসিংহ বিভাগ ঘোষনার পর বিভাগীয় স্থাপনা নির্মাণ ও তিলোত্তমা আধুনিক নগরী গড়ার সরকারী কাজে বাধা প্রদান ও পুলিশের উপর হামলার ঘটনায় পৃথক দুটি মামলা হয়েছে।

জেলা প্রশাসনের জমি অধিগ্রহণ শাখার নোটিশ জারীকারক মোঃ আবু তাহের এবং অপরটি করেন পুলিশের এসআই মিনহাজ উদ্দিন বাদী হয়ে মামলা দুটি করেছেন। প্রত্যেক মামলায় ৪২ জন করে ৮৪ জনের নাম উল্লেখসহ ৪ শতাধিক লোকজনকে আসামী করা হয়েছে।

জেডআই

  • সর্বশেষ
  • পঠিত