ঢাকা, সোমবার, ২০ আগস্ট ২০১৮, ৫ ভাদ্র ১৪২৫ অাপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ১৫ মার্চ ২০১৮, ১৬:৪০

প্রিন্ট

‘স্যারের কণ্ঠের সঙ্গে মিল পাননি, কিন্তু নম্বরটা তার’

‘স্যারের কণ্ঠের সঙ্গে মিল পাননি, কিন্তু নম্বরটা তার’
প্রতীকী ছবি
নিজস্ব প্রতিবেদক

খাদ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) বদরুল হাসানের মোবাইল ফোন নম্বর ক্লোনিং বা স্পুফিং করে কর্মকর্তাদের কাছে টাকা দাবি করার ঘটনা ঘটেছে। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কাছ থেকে ফোন করে টাকা চাওয়া হয়েছে বলে খাদ্য অধিদফতরের কর্মকর্তারা জানিয়েছেন। এ বিষয়ে আইন প্রয়োগকারী সংস্থাসহ সংশ্লিষ্টদের অবহিত করা হয়েছে বলেও জানান তারা।

খাদ্য অধিদফতরের মহাপরিচালক বর্তমানে বিদেশ সফরে রয়েছেন। এ বিষয়ে জানতে চাইলে মহাপরিচালকের একান্ত সচিব মো. হারুন-আর-রশীদ বৃহস্পতিবার বলেন, ‘গত ১২ মার্চ স্যারের (ডিজি) নম্বরটি ক্লোনিং করে কয়েকজন জেলা খাদ্য নিয়ন্ত্রকসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের কাছে টাকা দাবি করে ফোন করা হয়েছে। যাদেরকে ফোন করা হয়েছে তারা স্যারের কণ্ঠের সঙ্গে মিল পাননি। কিন্তু নম্বরটা তো ছিলো স্যারের। তাই তারা সঙ্গে সঙ্গে ডিজি স্যারকে জানিয়েছেন।’

তিনি আরও বলেন, ‘খাদ্য অধিদফতরের সব কর্মকর্তা-কর্মচারীদের চিঠি দিয়ে সতর্ক করে দেয়া হয়েছে। এছাড়া শাহবাগ থানায় জিডি (সাধারণ ডায়েরি) করা হয়েছে। বিটিআরসিকে (বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন) জানানো হয়েছে।’

স্পুফ (Spoof) অর্থ প্রতারণা করা বা ধোঁকা দেয়া। আইটি জগতেও স্পুফিং (Spoofing) অর্থ- কোনো সিস্টেম বা ইউজারকে ধোঁকা দেয়া।

সাধারণত যে কোনো ব্যক্তির মোবাইল নম্বর নকল করে অন্য নম্বরে ফোন করাই হচ্ছে স্পুফিং বা ক্লোন।

মোবাইল ফোন নম্বর স্পুফিং বা ক্লোন করে এর আগেও বিভিন্ন ধরনের প্রতারণার অভিযোগ এসেছে। আটকও হয়েছেন অনেকে। এ প্রতারণা থেকে বাঁচতে স্পুফিংয়ের মাধ্যমে আসা নম্বরে ফোন ব্যাক করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

গত বছরের ২ ফেব্রুয়ারি মোবাইল নম্বর ক্লোনিং করে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে ১৪ জনকে আটক করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

/এসকে/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত