ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

যশোরাঞ্চলে ৪৭ ইটভাটাকে জরিমানা

  বেনাপোল প্রতিনিধি

প্রকাশ : ২০ মার্চ ২০১৮, ২০:৩৫

যশোরাঞ্চলে ৪৭ ইটভাটাকে জরিমানা

যশোরাঞ্চলে ৪৭টি ইটভাটা মালিককে ৩৫ লাখ ৭০ হাজার টাকা জরিমানা ও দুটি ইটভাটা বন্ধের নির্দেশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর। চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে এ অভিযান চালানো হয়।

পরিবেশ অধিদপ্তর যশোর জেলা কার্যালয়ের কর্মকর্তা সিনিয়র কেমিস্ট মিজানুর রহমান জানান, চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে অননুমোদিত ও অবৈধভাবে নির্মিত ও ড্রাম চিমনী দ্বারা ইটভাটা পরিচালিত হওয়ায় স্থানীয় প্রশাসনের মাধ্যমে ভ্রাম্যমাণ আদালত কর্তৃক অভিযান চালিয়ে ৩ জেলায় এই জরিমানা আদায় করা হয়।

এছাড়া অননুমোদিত ও অবৈধভাবে নির্মিত ও ড্রাম চিমনী দ্বারা পরিচালিত হওয়ায় নড়াইল জেলার রঘুনাথপুরে মেসার্স এম আর পি ব্রিকসের কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। মাগুরার রায়নগর নাকোল এলাকায় গড়ে ওঠা মেসার্স গড়াই ব্রিকসের মালিক আবু জাফর খানকে ১ লাখ টাকা অর্থদণ্ড প্রদান করে ওই ভাটার কার্যক্রম বন্ধ রাখার মৌখিক নির্দেশ প্রদান করা হয়েছে। পরিবেশ অধিদপ্তরের কার্যক্রম যাতে আরো গতিশীল করা যায় সেজন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, যশোর, মাগুরা, নড়াইল ও ঝিনাইদহ জেলায় গড়ে ওঠা অবৈধ ইটভাটা থেকে শুরু করে জনগণের জন্য ঝুঁকি এড়াতে পরিবেশ অধিদপ্তর যশোর জেলা কার্যালয় গঠিত হয়। বিভিন্ন প্রতিষ্ঠানের হাল চিত্র প্রণয়ন কার্যক্রম শুরুর পাশাপাশি চলতি বছরে ইটভাটাগুলোতে অননুমোদিত ও অবৈধভাবে নির্মিত ও ড্রাম চিমনী বিরুদ্ধে অভিযানের কার্যক্রম শুরু করা হয়।

/এসকে/

  • সর্বশেষ
  • পঠিত