ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

বৈশাখকে সামনে রেখে প্রকাশ্যেই জাটকা বিক্রি

  ঝালকাঠি প্রতিনিধি

প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৮, ১৭:৪৮

বৈশাখকে সামনে রেখে প্রকাশ্যেই জাটকা বিক্রি

পহেলা বৈশাখকে সামনে রেখে বাজারে প্রকাশ্যে বিক্রি হচ্ছে জাটকা ইলিশ। বৈশাখকে সামনে রেখে এসব জাটকা মাছের দাম স্বাভাবিকের তুলনায় কয়েকগুণ বেশি। ৩০ জুন পর্যন্ত জাটকা আহরণ, নিধন, মজুদ ও আরোহণ নিষিদ্ধ থাকলেও অধিক মুনাফার আশায় জেলেরা নদীতে মাছ ধরছে। বাজারে বিক্রেতারা ৯ ইঞ্চি থেকে ছোট সব ইলিশ চাপিলা বলে চালিয়ে দিচ্ছে।

সম্প্রতি বাজারে ঘুরে দেখা গেছে, জাটকার আওতায় সব ধরনের সাইজের ইলিশই বিক্রি হচ্ছে দেদারছে। সাত সকালে পাইকারি বিক্রেতারা জাটকা ইলিশ খুচরা বিক্রেতাদের কাছে বিক্রি করছেন। এগুলো কিনে কেউ বাজারে বা ফেরি করে বিক্রি করছেন। এর বিরুদ্ধে জেলা মৎস্য বিভাগের কার্যকরী পদক্ষেপ গ্রহণে তেমন কোন তৎপরতা নেই।

ঝালকাঠির বাইরে থেকেও অনেকে আসছেন পহেলা বৈশাখের অনুসর্গ হয়ে ওঠা ইলিশ সংগ্রহ করতে। নববর্ষ যত এগিয়ে আসছে, বাজারে কমছে ইলিশের সরবরাহ। যে পরিমাণ ইলিশ আসছে তার প্রায় সবই মজুদ করে বিশিষ্ট ব্যক্তিদের কাছে গোপনে বিক্রি করছে জেলেরা। ফলে সরবরাহ সংকটের অজুহাতে প্রতিদিনই ইলিশের দাম বৃদ্ধি পাচ্ছে। ৩০ চৈত্র পর্যন্ত এ অবস্থা অব্যাহত থাকবে বলে ইলিশ ব্যবসায়ী ও মৎস্য শ্রমিকরা জানান।

বৃহস্পতিবার লঞ্চঘাট এলাকায় গিয়ে দেখা গেছে, ১ থেকে দেড় ইঞ্চির ইলিশের বাচ্চা চাপিলা বলে বিক্রি করছে বিক্রেতারা। একজন বিক্রেতা জানান, পাইকারি বাজারে বিক্রি হচ্ছে বলে আমরাও বিক্রি করছি। এগুলো জাটকা ইলিশ না চাপিলা তা তারা বলতে পারে না।

বড় বাজারে পাইকারি ব্যবসায়ীরা জানান, নদীর মধ্যে ট্রলারেই বা ডাঙায় উঠানোর পর ইলিশ কেনা-বেচা সম্পন্ন হয়ে যাচ্ছে। এ কারণে বাজারে ইলিশের আমদানি খুব কম। সুগন্ধা, বিষখালী, গাবখান নদীর বিভিন্ন স্পটে মধ্যরাত থেকে ভোর পর্যন্ত জেলেরা নদীতে জাল ফেলে জাটকা শিকার করছে। ঝালকাঠি শহরে ফেরী করে ইলিশ বিক্রেতা ফারুক মিয়া বলেন, আমি জানি যে এটা জাটকা। প্রতি কেজিতে ৪/৫টা ওঠে। দাম সাড়ে ৪ শ টাকা।

এ বিষয়ে ঝালকাঠি জেলা মৎস্য কর্মকর্তা প্রীতিষ কুমার মন্ডল বলেন, ঝালকাঠিতে জাটকা ইলিশ নিধন ও বিক্রি যাতে না হতে পারে এজন্য আমরা তৎপর রয়েছি। উপজেলা কর্মকর্তাদের তৎপর থাকতে নির্দেশ দিয়েছি।

এমএআই/জেডএইচ

  • সর্বশেষ
  • পঠিত