ঢাকা, শনিবার, ২১ এপ্রিল ২০১৮, ৮ বৈশাখ ১৪২৫ অাপডেট : ৯ মিনিট আগে English

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৮, ১৫:৫৯

প্রিন্ট

কোটা সংস্কার আন্দোলন

জিজ্ঞাসাবাদের পর ৩ নেতাকে ছেড়ে দিয়েছে ডিবি

নিজস্ব প্রতিবেদক

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনের তিন নেতাকে জিজ্ঞাসাবাদের পর ছেড়ে দিয়েছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। সোমবার দুপুর আড়াইটার দিকে তাদের ডিবি কার্যালয় থেকে ছেড়ে দেয়া হয়। এরা হলেন- সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুর ও যুগ্ম আহ্বায়ক ফারুক আহমদ।

এর আগে সোমবার বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক সংবাদ সম্মেলনে আন্দোলনকারীরা বলেন, ক্যাম্পাসে সংঘর্ষ ও উপাচর্যের বাসভবনে হামলার ঘটনায় দায়ের করা সব মামলা দুই দিনের মধ্যে প্রত্যাহার না করলে আবার রাজপথে নামবেন তারা।

ওই সংবাদ সম্মেলনের পরপরই ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা থেকে পরিষদের তিন যুগ্ম আহবায়ককে ডিবি পুলিশ ধরে নিয়ে যায় বলে অভিযোগ করেন আরেক আহ্বায়ক হাসান আল মামুন।

ধরে নিয়ে যায় প্রসঙ্গে গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার আব্দুল বাতেন বলেন, ‘তদন্তের জন্য তাদের নিয়ে আসা হলেছিল। পরে জিজ্ঞাসাবাদ শেষে ছেড়েও দেয়া হয়েছে।’

প্রসঙ্গত, কোটা সংস্কারের দাবিতে দীর্ঘদিন ধরে বিক্ষিপ্তভাবে চলে আসা শিক্ষার্থী ও তরুণরা গত ৮ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শোভাযাত্রা করে শাহবাগ মোড়ে এসে অবস্থান নেয়। ওই দিন সন্ধ্যায় পুলিশ তাদের তুলে দিতে টিয়ারশেল ছুড়লে শতাধিক শিক্ষার্থী আহত হন। এ ঘটনায় আন্দোলন বেগবান হয় এবং দেশজুড়ে সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছড়িয়ে পড়ে।

তবে ওই রাতে আন্দোলনের নাম করে কিছু দুর্বৃত্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন ভাঙচুর করে ও গাড়িতে আগুন ধরিয়ে দেয়। এ ঘটনায় ভীষণ ক্ষুব্ধ হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১২ এপ্রিল জাতীয় সংসদের অধিবেশনে কোটা পদ্ধতি বাতিল ঘোষণা করে সব চাকরিতে শতভাগ মেধার ভিত্তিতে নিয়োগের ঘোষণা দেন। এর পর শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত করার ঘোষণা দেন।

ডিপি/ 

আরও পড়ুন :

ফিরে এসে নিরাপত্তা চাইলেন আন্দোলনকারীরা​

দুদিনের মধ্যে মামলা প্রত্যাহারের দাবি​

 

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত