ঢাকা, সোমবার, ১৫ অক্টোবর ২০১৮, ৩০ আশ্বিন ১৪২৫ অাপডেট : ১২ মিনিট আগে English

প্রকাশ : ২০ এপ্রিল ২০১৮, ০৯:৩৪

প্রিন্ট

রোহিঙ্গা শিবির থেকে ১৬ বিদেশি আটক

রোহিঙ্গা শিবির থেকে ১৬ বিদেশি আটক
কক্সবাজার প্রতিনিধি

বৈধ কাগজপত্র ছাড়া কক্সবাজারের উখিয়া ও টেকনাফে অবস্থানরত ১৬ বিদেশি নাগরিককে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। বৃহস্পতিবার বিকাল ৩ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। আটকরা বিভিন্ন বেসরকারি সংস্থার অধিনে উখিয়া ও টেকনাফে অবস্থানরত বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের আশ্রয় শিবিরে কাজ করতো বলে জানিয়েছে র‌্যাব।

র‌্যাব-৭ এর কক্সবাজার ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর মো: রুহুল আমিন জানিয়েছেন, বিভিন্ন গোয়েন্দা সংস্থার মাধ্যমে র‌্যাব জানতে পারে, কিছু বিদেশি নাগরিক পাসপোর্ট কিংবা কোনো প্রকার বৈধ কাগজপত্র ছাড়া জেলার উখিয়া এবং টেকনাফ থানার বিভিন্ন এলাকায় অবস্থান করছে। ওই সংবাদের ভিত্তিতে স্কোয়াড্রন লিডার মোঃ রেজাউল হক ও তার নেতৃত্বে ও বাংলাদেশ পুলিশ এর ডিবি/ডিএসবি এর সহায়তায় র‌্যাব এর একটি আভিযানিক দল দুইটি বিশেষ চেকপোস্ট স্থাপন করে তল্লাশি কার্যক্রম চালায়। তল্লাশিকালে কোনোপ্রকার বৈধ কাগজপত্র ও পাসপোর্ট না থাকায় ১৬ জন বিদেশি নাগরিককে আটক করা হয়। পরে তাদের বাংলাদেশে অবস্থানের বৈধতা যাচাইয়ের জন্য উখিয়া থানায় হস্তান্তর করা হয়।

জানা যায়, ওই বিদেশিরা বিভিন্ন এনজিও সংস্থার মাধ্যমে কক্সবাজারের টেকনাফ ও উখিয়ায় অবস্থানরত ‘জোরপূর্বক বাস্তুচ্যুত মায়ানমারের নাগরিক’ শিবিরে ক্যাম্পে কাজ করছে। আটক বিদেশি নাগরিকরা হলেন, জার্মানের নাগরিক মার্শাল, আন্দ্রেস লেঙ্গি, যুক্তরাষ্ট্রের নাগরিক এন্টয়নিটি ম্যারী, আন্দ্রিয়া লোনিসিয়া, সেম্যুয়েল কে হাসলাম, ম্যাডিলিন বেলি হাসলাম, টাটুম এডিলি নেলসন, ট্রেসি মাইকেল হাসলাম, মেলিসা ডন নেলসন, জন স্টিভেন এভিলিন, ইউকের নাগরিক লিনডসে গ্রিম শউ, নিযার নাগিব ডাহান, মারকুস জেমস ভেলেন্স, মাজাফফর, খালিদ হোসাইন ও ইফতেখার মাসুদ।

আটক বিদেশি নাগকিরদের উদ্ধৃতি দিয়ে র‌্যাব কর্মকর্তা মেজর রহুল আমিন আরও জানান, তাৎক্ষণিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, তাদের মধ্যে ১২ জনের পাসপোর্ট এবং ভিসা সঙ্গে নেই এবং বাকী ৪ জন বিজনেস ও টুরিস্ট ভিসা থাকলেও শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের অনুমতি ব্যতীত তারা টেকনাফ ও উখিয়ায় অবস্থানরত ‘জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক’ ক্যাম্পে কাজ করছে যা আইনত অবৈধ।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত