ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

‘নিয়ম ভেঙেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন’

‘নিয়ম ভেঙেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন’

মধ্যরাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুফিয়া কামাল হল থেকে তিন ছাত্রীকে বের করে দেয়ায় স্তম্ভিত হয়েছেন দেশের বিশিষ্ট মানবাধিকারকর্মী সুলতানা কামাল। তিনি বলেন, এ ঘটনার মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন নিয়ম ভেঙেছে। একইসঙ্গে দাবি জানান, মূল ঘটনা পরিষ্কার করে নিয়ম অনুযায়ী দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক এই উপদেষ্টা বলেন, ‘গতকাল রাতের ঘটনা আমাকে স্তম্ভিত করেছে। আমি অবাক যে, বিশ্ববিদ্যালয় প্রশাসন এরকম একটি আচরণ কীভাবে করতে পারল। এটা ভাবা যায় না।’

আরো খবর: ফের শিক্ষার্থীদের বিক্ষোভ, নিরাপত্তার দাবি

সুলতানা কামাল বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসন নিয়ম ভেঙে অগ্রহণযোগ্য কাজ করেছে। আমার মনে হয়, বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠানে কোথাও লেখা নেই যে, রাত ১২টার সময় কোনো ছাত্রীকে স্থানীয় অভিভাবকের হাতে তুলে দেয়া যায়। এটা খারাপ দৃষ্টান্ত হয়ে থাকবে।

উল্লেখ্য, সুফিয়া কামাল হলে ছাত্রীর ‘রগ কাটা’ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর অভিযোগে বৃহস্পতিবার মধ্যরাতে তিন ছাত্রীকে হল থেকে বের করে দেয়া হয় বলে অভিযোগ উঠে। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, তিন ছাত্রীকে বের করে দেয়া হয়নি। অভিভাবকরা তাদের বুঝানোর জন্য হল থেকে নিয়ে গেছেন। ওই তিন ছাত্রী হলেন- অন্তি (পদার্থ), রিমি (পদার্থ), শারমিন (গণিত)।

আরো খবর: শিক্ষিত বেকারের কষ্টের জীবন, রিমনের ব্যতিক্রমী সচেতনতা

সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নূর বলেন, যদি কেউ অপরাধ করে থাকে, তাহলে বিশ্ববিদ্যালয়ের আইনে তাদের বিচার হবে। কিন্তু রাতে কেন অভিভাবক ডেকে তাদের হল থেকে বের করা হচ্ছে।

আরো খবর: জেলা কোটা বাতিল সংবিধান পরিপন্থী

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দাবি করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কবি সুফিয়া কামাল হল থেকে মধ্যরাতে ছাত্রীদের বের করে দেয়া হয়নি, তাদের অভিভাবকদের হাতে তুলে দেয়া হয়েছে।

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত