ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৮ মিনিট আগে
শিরোনাম

হলফনামায় তথ্য গোপন করলে প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা: ইসি

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ২২ এপ্রিল ২০১৮, ১৭:৫৪

হলফনামায় তথ্য গোপন করলে প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা: ইসি

আসন্ন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে কোনো প্রার্থী আচরণবিধি লঙ্ঘন ও হলফনামায় তথ্য গোপন করলে এবং এসবের সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া গেলে তাঁর বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

রোববার দুপুরে গাজীপুর জেলা প্রশাসকের ভাওয়াল সম্মেলন কক্ষে অনুষ্ঠিত নির্বাচনী সমন্বয় কমিটির সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী।

নির্বাচন কমিশনার বলেন, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাসহ প্রাণহানি ঠেকাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সার্বক্ষণিক নজরদারির নির্দেশ দেয়া হয়েছে। আমরা আশা করছি, এই নির্বাচন; রংপুর সিটি করপোরেশন নির্বাচনের চেয়েও ভালো হবে।

শাহাদাত হোসেন চৌধুরী আরও বলেন, লেভেল প্লেইং ফিল্ড হিসেবে কমিশন প্রথমে ভোটারকে গুরুত্ব দিচ্ছে। প্রতিটি ভোটার যেন তার পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে নির্বিঘ্নে ফিরে যেতে পারে সে ব্যবস্থা কমিশন নিশ্চিত করবে।

নির্বাচনকে সুষ্ঠু করতে নেয়া বিভিন্ন পদক্ষেপ তুলে নির্বাচন কমিশনার বলেন, নির্বাচন সামনে রেখে আমরা সমন্বয় কমিটি গঠন, আইনশৃঙ্খলা রক্ষাকারী সেল গঠন করা হয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেটরা কাজ শুরু করে দিয়েছেন। এখন ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট সিটি করপোরেশন এলাকায় কাজ করছে। ২৪ এপ্রিল থেকে আরও ১৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের সঙ্গে যুক্ত হবেন।

তিনি আরও জানান, ভোটের দুই দিন আগে থেকে আরও ৩৮ জন নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। সিটি করপোরেশনের ৫৭টি ওয়ার্ডে ৫৭ জন নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। এ ছাড়া সহকারী রিটার্নিং কর্মকর্তার নেতৃত্বে ১৯টি দল নির্বাচনী এলাকায় কাজ করবে।

নির্বাচনে ইভিএম মেশিন ও সিসি ক্যামেরার ব্যবহার প্রসঙ্গে শাহাদাত হোসেন চৌধুরী বলেন, দুই একটি কেন্দ্রে পরীক্ষামূলকভাবে ইভিএম পদ্ধতি রাখা হবে। আর সীমিতসংখ্যক কেন্দ্রকে সিসি ক্যামেরার আওতায় আনার ইচ্ছে রয়েছে। তবে প্রতিটি কেন্দ্রকেই গুরুত্বপূর্ণ বিবেচনা করে কমিশন প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

এর আগে ঢাকা বিভাগীয় কমিশনার কে এম আলী আজমের সভাপতিত্বে আইনশৃঙ্খলা সংক্রান্ত সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন শাহাদাত হেসেন চৌধুরী। গাজীপুরের জেলা প্রশাসক দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবীরের সঞ্চালনায় এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান, ঢাকা রেঞ্জের ডিআইজি চৌধুরী আবদুল্লাহ আল মামুন, সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডল, গাজীপুর সিটি করপোরেশনের সচিব (দায়িত্বপ্রাপ্ত) খ ম কবিরুল ইসলাম, গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশীদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সঞ্জীব কুমার দেবনাথ, জেলা আনসার কমান্ডার সিরাজুল ইসলাম, র‌্যাব-১-এর স্পেশালাইজড কোম্পানির কমান্ডার আবদুস সালাম প্রমুখ।

প্রসঙ্গত, আগামী ১৫ মে গাজীপুর সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে ২৩ এপ্রিল প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে। গাজীপুর সিটিতে ৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ডে মোট ভোটার ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬ জন। এতে পুরুষ ৫ লাখ ৬৯ হাজার ৯৩৫ এবং ৫ লাখ ৬৭ হাজার ৮০১ জন।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত