ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

এবার কোটার সংস্কার চাইল সংসদীয় কমিটি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২২ এপ্রিল ২০১৮, ২০:৪২  
আপডেট :
 ২২ এপ্রিল ২০১৮, ২০:৪৬

এবার কোটার সংস্কার চাইল সংসদীয় কমিটি
ফাইল ছবি

এবার সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের পক্ষে মত দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কোটা পদ্ধতি সহজতর করার পক্ষে মত দিয়েছে কমিটি।

রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকের আলোচ্যসূচিতে বিষয়টি না থাকলেও, কোটা সংস্কার আন্দোলন নিয়ে ব্যাপক আলোচনার পরিপ্রেক্ষিতে বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান সাংবাদিকদের বলেন, মাননীয় প্রধানমন্ত্রী কোটা বাতিলের কথা বলেছেন ঠিকই। কিন্তু আমাদের কিছু দায়বদ্ধতা রয়েছে। দেশের প্রতি দায়বদ্ধতা রয়েছে। ইতিহাসের প্রতি দায়বদ্ধতা রয়েছে। আঞ্চলিকতার প্রতি দায়বদ্ধতা রয়েছে। পিছিয়ে পড়া নৃ-গোষ্ঠীগুলোর প্রতিও আমাদের দায় আছে।

তিনি বলেন, সংবিধানে সমতার কথা বলা আছে। পিছিয়ে পড়া গোষ্ঠীর সুযোগ-সুবিধার কথা বলা হয়েছে। এসব বিষয় বিবেচনায় আমরা কোটা পদ্ধতি সহজ করার কথা বলেছি। যুক্তিযুক্ত সংস্কারের কথা বলেছি।

বর্তমানে সরকারি চাকরিতে নিয়োগে ৫৬ শতাংশ পদ বিভিন্ন কোটার জন্য সংরক্ষিত; এর মধ্যে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩০ শতাংশ, নারী ১০ শতাংশ, জেলা ১০ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠী ৫ শতাংশ, প্রতিবন্ধী ১ শতাংশ।

গত দুই মাস ধরে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশে নামিয়ে আনার দাবিতে আন্দোলন চালিয়ে আসছে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী ‘ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’।

শিক্ষার্থীদের আন্দোলনে ক্ষোভ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১১ এপ্রিল জাতীয় সংসদে বলেন, কোটা নিয়ে যেহেতু এত কিছু, সেহেতু কোনো কোটাই আর রাখা হবে না।

ওই দিন কোটা নিয়ে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে একটি কমিটি করার কথাও বলেছিলেন প্রধানমন্ত্রী।

এ বিষয়ে সংসদীয় কমিটির সভাপতি ও আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আশিকুর রহমান বলেন, এই কোটা নিয়ে যেন কোনো ষড়যন্ত্র ও দুরভিসন্ধি না হয়, সে বিষয়টিতেও নজর রাখতে বলেছে সংসদীয় কমিটি।

বৈঠকে উপস্থিত ছিলেন সংসদীয় কমিটির সদস্য জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, এ বি এম ফজলে করিম চৌধুরী, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মুস্তফা লুৎফুল্লাহ, খোরশেদ আরা হক ও জয়া সেন গুপ্তা।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত