ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

সদিচ্ছা থাকলে সুষ্ঠু নির্বাচন সম্ভব: সুজন

সদিচ্ছা থাকলে সুষ্ঠু নির্বাচন সম্ভব: সুজন

নির্বাচন কমিশনের (ইসি) হাতে যথেষ্ট ক্ষমতা আছে। তাই সদিচ্ছা থাকলে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান সম্ভব বলে মন্তব্য করেছেন নির্বাচন বিশেষজ্ঞরা।

সোমবার সকালে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে সুশাসনের জন্য নাগরিক (সুজন) আয়োজিত ‘সিটি করপোরেশন নির্বাচন ও নাগরিক ভাবনা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে বক্তারা এমন মন্তব্য করেন। এসময় সুজনের পক্ষ থেকে ১২টি প্রস্তাবনা তুলে ধরেন সংগঠনটির নির্বাহী সদস্য ড. তোফায়েল আহমেদ।

অনুষ্ঠানে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এম হাফিজউদ্দিন খান বলেছেন, বর্তমান পরিপ্রেক্ষিতে সেনাবাহিনী ছাড়া অবাধ ও সুষ্ঠু নির্বাচন করা সম্ভব নয়। তাই নির্বাচন কমিশনকে সজাগ ও সতর্ক হতে হবে। কারণ তারা ঘুমিয়ে আছে।

অন্যদিকে সাবেক নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন বলেন, যত ক্ষমতাই কমিশনকে দেয়া হোক না কেন, সরকার সহায়তা না করলে ভালো নির্বাচন অনুষ্ঠান করা সম্ভব নয়। আর বাংলাদেশের রাজনৈতিক দলগুলো যেনতেনভাবে নির্বাচন পার করে দিতে চায় বলেই দেশে সুষ্ঠু নির্বাচনের সংস্কৃতি গড়ে ওঠেনি বলেও মন্তব্য করেন তিনি।

নির্বাচনকালীন সময়ে রিটার্নিং অফিসারের কাছে সব ক্ষমতা দেওয়ার দাবি জানিয়ে তিনি বলেন, নির্বাচন কমিশন তার অফিসারকে রিটার্নিং অফিসার বানিয়েছে, এটা খুব ভালো লক্ষণ। কিন্তু এই রিটার্নিং অফিসারের কাছে সব ক্ষমতা থাকতে হবে। কিছুটা ক্ষমতা জেলা প্রশাসক আর কিছুটা কমিশনের কাছে থাকলে আসন্ন সিটি নির্বাচন নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না।

আলোচনায় সভায় আরও উপস্থিত ছিলেন সুজনের সভাপতি এম হাফিজউদ্দিন খান, সম্পাদক বদিউল আলম মজুমদার, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, ব্যারিস্টার রুমীন ফারহানা, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া প্রমুখ।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত