ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

সুযোগ পেলে নারীরাও তথ্যপ্রযুক্তিতে অবদান রাখবে: স্পিকার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৮, ১৮:০৮

সুযোগ পেলে নারীরাও তথ্যপ্রযুক্তিতে অবদান রাখবে: স্পিকার

সুযোগ পেলে নারীরাও তথ্যপ্রযুক্তিতে সক্ষমতার সাথে অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, নারী ও প্রতিবন্ধীরাও যেন তথ্য প্রযুক্তি নির্ভর শিক্ষায় সম্পৃক্ত হতে পারে সে দিকে সজাগ দৃষ্টি দিতে হবে।

রাজধানী ব্র্যাক সেন্টারে বুধবার আয়োজিত ইন্টারন্যাশনাল গার্লস ইন আইসিটি ডে-২০১৮ উপলক্ষ্যে ‘ব্রেকিং বেরিয়ার্স এন্ড ইমপ্রুভিং গার্লস ইন আইসিটি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, প্ল্যান ইন্টানন্যাশনালের হেড অব চাইল্ড প্রোটেকশন তানিয়া নুসরাত জামান, ব্র্যাকের অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেইঞ্জ, টেকনোলজি ও পার্টনারশিপ স্ট্রেন্থেনিং ইউনিটের পরিচালক কে এ এম মোর্শেদ এবং প্ল্যান ইন্টারন্যাশনাল এর পক্ষ থেকে হেড অব আইটি রবিউল আলম চৌধুরী।

দেশে নারী ক্ষমতায়ন দৃশ্যমান দাবি করে স্পিকার বলেন, নারী ক্ষমতায়নে বাংলাদেশ এখন বিশ্বের কাছে রোল মডেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে নারী ক্ষমতায়ন আজ দৃশ্যমান। পাশাপাশি ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার কাজও সমাপ্তির পথে। নারীরা তথ্য প্রযুক্তিতে দক্ষ হলে ডিজিটাল বাংলাদেশ বিনিমার্ন সহজতর হওয়ার পাশাপাশি অন্তর্ভূক্তিমূলক প্রবৃদ্ধি অর্জিত হবে।

তিনি আরো বলেন, তথ্য প্রযুক্তির সম্ভাবনা ও সুফল তুলে ধরলে তরুণ প্রজন্ম উদ্বুদ্ধ হবে। তথ্য প্রযুক্তি নির্ভর পেশায় সম্পৃক্ত হতে শিক্ষার্থীরা অনুপ্রাণিত হবে। কেউ যেন পিছিয়ে না পড়ে এ বিষয়টি নজর দিয়ে ডিজিটাল ডিভাইড কমিয়ে আনলে তথ্য প্রযুক্তি নির্ভর কর্মসংস্থান সৃষ্টি হবে।

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে জানিয়ে স্পিকার বলেন, শেখ রাসেল কম্পিউটার ল্যাব, ইউনিয়ন সেবা কেন্দ্র, আইটি পার্ক স্থাপন করার মাধ্যমে বাংলাদেশ সমগ্র বিশ্বের সাথে তাল মিলিয়ে আইটি সেক্টরে এগিয়ে যাচ্ছে। তথ্য প্রযুক্তির প্রসারের ফলে অতি শিগগিরই নতুন নতুন নারী উদ্যোক্তা তৈরি হবে- মজবুত হবে তথ্য প্রযুক্তি অর্থনীতি।

এসআইএস/

  • সর্বশেষ
  • পঠিত