ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮, ৬ শ্রাবণ ১৪২৫ অাপডেট : ৫ ঘন্টা আগে English

প্রকাশ : ০৭ মে ২০১৮, ১৪:৫৬

প্রিন্ট

শিগগিরই কোটার কমিটি হবে: মন্ত্রিপরিষদ সচিব

শিগগিরই কোটার কমিটি হবে: মন্ত্রিপরিষদ সচিব
নিজস্ব প্রতিবেদক

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল বা সংস্কারে জনপ্রশাসন মন্ত্রণালয় শিগগিরই একটি কমিটি করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

তবে কত দিনের মধ্যে সেই কমিটি হতে পারে সে বিষয়ে কোনো ধারণা দিতে পারেননি তিনি। মন্ত্রিপরিষদ সচিব জানান, এ বিষয়ে পরবর্তী করণীয় পদক্ষেপের বিষয়ে প্রধানমন্ত্রীর কাছ থেকে এখনো কোনো নির্দেশনা পাওয়া যায়নি।

সোমবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শফিউল জানান, সোমবারের মন্ত্রিসভা বৈঠকে কোটা নিয়ে কোনো আলোচনা হয়নি, অগ্রগতিও নেই।

কোটা পদ্ধতি বাতিল বা সংস্কারের জন্য কমিটি গঠনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমাদের কাছে এখনও (কমিটি গঠনের প্রজ্ঞাপন) পৌঁছায়নি। আমরা আনুষ্ঠানিকভাবে জনপ্রশাসন মন্ত্রণালয়কে এর অগ্রগতি আমাদের জানাতে বলেছি।

প্রজ্ঞাপন শিগগিরিই জারি হবে কি না- এমন প্রশ্নের জবাবে শফিউল আলম বলেন, আমরা এমনটাই আশা করি। অনেক দিন বন্ধ ছিল এবং মাননীয় প্রধানমন্ত্রী দেশের বাইরে থাকায় ওই বিষয়ে খুব বেশি কাজ আগায়নি।

এর আগে কোটা নিয়ে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে একটি কমিটি করার কথা বলেছিলেন প্রধানমন্ত্রী।

বর্তমানে সরকারি চাকরিতে নিয়োগে ৫৬ শতাংশ পদ বিভিন্ন কোটার জন্য সংরক্ষিত; এর মধ্যে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩০ শতাংশ, নারী ১০ শতাংশ, জেলা ১০ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠী ৫ শতাংশ, প্রতিবন্ধী ১ শতাংশ।

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী ‘ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ কোটার পরিমাণ ১০ শতাংশে কমিয়ে আনার দাবি জানিয়েছিল। কোটায় প্রার্থী পাওয়া না গেলে মেধা তালিকা থেকে তা পূরণের দাবিও জানিয়েছিল তারা।

প্রধানমন্ত্রী কোটা বাতিলের কথা বলার পর তারা দ্রুত সেই প্রজ্ঞাপন দ্রুত প্রকাশের দাবি জানাচ্ছে।

এসএস 

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত