ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫ অাপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ১৫ মে ২০১৮, ১৩:২৮

প্রিন্ট

ক্ষুদে সাঁতারু আরিফের স্বর্ণপদক জয়

ক্ষুদে সাঁতারু আরিফের স্বর্ণপদক জয়
কুষ্টিয়া প্রতিনিধি

আরিফ আলী। বয়স মাত্র ১০ বছর। লক্ষ্য ভালো সাঁতারু হওয়া। ১০ বছর বয়সেই সাঁতারের মাধ্যমে জয় করেছে সারা দেশ। জাতীয় শিশু পুরষ্কার প্রতিযোগিতা ২০১৮ জাতীয় পর্যায়ে ১০০ মিটার ফ্রিস্টাইল সাঁতারে স্বর্ণপদক জিতে নিয়েছে এই শিশু।

আরিফ কুষ্টিয়ার মিরপুর উপজেলার আমলা ইউনিয়নের আমলা খামারপাড়া এলাকার কাঠ মিলের শ্রমিক আজিবার আলী শেখের ছোট ছেলে। পড়াশোনা সদরপুর সিদ্দিকীয়া দাখিল মাদ্রাসার ৬ষ্ঠ শ্রেণিতে।

আরিফের পরিবার জানায়, তৃতীয় শ্রেণিতে পড়ার সময়েই আরিফ সাঁতারে অংশ নেয়। তারপর থেকে আর পেছনে ফিরে তাকানোর প্রয়োজন হয়নি। উপজেলা, জেলা, বিভাগের গণ্ডি পেরিয়ে সে জাতীয় পর্যায়ে স্বর্ণপদক অর্জন করেছে। পাড়া গায়ের পুকুরে সাঁতার কেটে নানা বাধা অতিক্রম করে এ সাফল্য অর্জন তার।

ক্ষুদে সাঁতারু আরিফ আলী জানায়, আমার একটাই স্বপ্ন ভালো সাঁতারু হওয়া। দেশের জন্য কিছু করা। আমি যখন ২০১৫ সালে তৃতীয় শ্রেণিতে পড়ি তখন আমার বড় ভাই আশিক শেখ জাতীয় পর্যায়ে জুনিয়ার গেমসএ ৪টা রৌপ্য এবং ৩টা ব্রোঞ্জ অর্জন করে। তাকে দেখেই আমি সাঁতারু হওয়ার স্বপ্ন দেখি। তারপর থেকেই পড়াশোনার পাশাপাশি সাঁতার শিখি।

ক্ষুদে এই সাঁতারুর অর্জনের তালিকায় রয়েছে- ২০১৬ সালে স্কুল পর্যায়ে কুষ্টিয়ায় বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় সাঁতারে অংশ নিয়ে ২ ইভেন্টে প্রথমস্থান অধিকার। একই বছর ঢাকায় জুনিয়র গেমসে অংশ নিয়ে নিয়ে ২টা ইভেন্টে দ্বিতীয় স্থান, ইন্টারস্কুল সাঁতার প্রতিযোগিতায় এবং ২০১৮ সালে বাংলাদেশ শিশু একাডেমিতে ৩টি করে ৬টির মধ্যে ৫টিতে প্রথমস্থান। সর্বশেষ গত ১৩ মে জাতীয় শিশু পুরষ্কার প্রতিযোগিতা ২০১৮ জাতীয় পর্যায়ে ১০০ মিটার সাঁতারে স্বর্ণপদক জয়।

তার স্বপ্ন সাব গেমস এ স্বর্ণপদক জয়ী রুবেল রানার মতো বড় সাঁতারু হওয়া।

দুই সাঁতারু ছেলেকে নিয়ে রীতিমতো গর্ববোধ করেন আরিফের বাবা। ছেলেদের সাফল্যের জন্য সর্বদা সচেষ্ট।

সদরপুর সিদ্দিকীয়া দাখিল মাদ্রাসার সহকারী শিক্ষক (ক্রীড়া) হাবিবুর রহমান জানান, আরিফ আলী আমাদের মাদ্রাসার ৬ষ্ঠ শ্রেণির ছাত্র। সে একজন ভালো সাঁতারু। আমরা মাদ্রাসা থেকে সাঁতারুদের জন্য বিভিন্ন সুযোগ সুবিধা দিয়ে উৎসাহিত করে থাকি।

আরিফ বর্তমানে বাংলাদেশ আনসার বাহিনীতে সাঁতারু হিসাবে সাঁতার প্রশিক্ষণ নিচ্ছে। বাংলাদেশ আনসার এর সাঁতার কোচ কামাল হোসেন জানান, আরিফ এর সাফল্য সাঁতারুদের আরো উৎসাহিত করবে। ফ্রিস্টাইল, ব্লাটারফ্লাই, ব্যাক স্ট্রোকসহ বেস্ট স্টোক সাঁতারে প্রশিক্ষণ নিয়েছে। আগামীতে সে আরো ভালো কিছু অর্জন করবে বলে তার প্রত্যাশা।

বাংলাদেশ সুইমিং ফেডারেশনের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম বলেন, বাংলাদেশের সাঁতারে কুষ্টিয়ার সাঁতারুরা তাদের সাফল্য ধরে রেখেছে। বিশেষ করে বিভিন্ন প্রতিবন্ধকতা সত্ত্বেও আমাদের সাঁতারুরা সাফল্য অর্জন করেছে। এরই ধারাবাহিকতায় গত রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুইমিং পুলে জাতীয় শিশু পুরষ্কার প্রতিযোগিতায় কুষ্টিয়ার আমলার সাঁতারু আরিফ আলী ও মেয়েদের গ্রুপে মিম স্বর্ণ পদক জিতে নিয়েছে।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত