ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪২ মিনিট আগে
শিরোনাম

ধানমন্ডি ৩২ নম্বরে হামলার পরিকল্পনা ছিল জঙ্গি সাইফুলের

ধানমন্ডি ৩২ নম্বরে হামলার পরিকল্পনা ছিল জঙ্গি সাইফুলের

পুলিশের মহাপরিদর্শক আইজিপি এ কে এম শহীদুল হক বলেছেন, শোক দিবসে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের দিকে আসা শোক মিছিলে আত্মঘাতী হামলার উদ্দেশেই হোটেল ওলিও ইন্টারন্যাশনালে অবস্থান নিয়েছিল জঙ্গি সাইফুল। সকাল সাড়ে ১০টার দিকে জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখা হোটেল 'ওলিও' ইন্টারন্যাশনাল পরিদর্শনে এসে পুলিশের মহাপরিদর্শক আইজিপি এ কে এম শহীদুল হক এসব কথা বলেন।

তিনি বলেন, হোটেলের মধ্যে থাকা ব্যক্তি ট্রলিবোমার বিস্ফোরণ ঘটিয়েছে। সে সুইসাইডাল ভেস্ট পরে আত্মঘাতি বিস্ফোরণ করেছে। ১৫ আগস্টকে সামনে রেখে ৩২ নম্বরে হামলা চালিয়ে হতাহতের ঘটাতেই সে এখানে উঠেছিলো।

এর আগে জঙ্গি আস্তানা সন্দেহে মঙ্গলবার ভোর থেকে রাজধানীর পান্থপথের স্কয়ার হাসপাতালের পশ্চিম পাশে ছয় নম্বর ভবনটি ঘিরে রাখে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ভবনে অবস্থিত হোটেল 'ওলিও গ্রিন হ্যাভেন' - এর ৩০১ নম্বর কক্ষে একজন জঙ্গি অবস্থান নিয়েছে বলে ধারণা থেকে তারা এখানে অবস্থান নেন। পরে ট্রলি বোমার বিস্ফোরণ ঘটিয়ে সাইফুল ইসলাম (২১) নামের এক জঙ্গি আত্মঘাতী হয়। এই অভিযানের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন আগস্ট বাইট’।

বিস্ফোরণের পর ঘটনাস্থলে তল্লাশি চালায় ফায়ার সার্ভিস। জঙ্গি আস্তানায় সন্দেহজনক কিছু না পাওয়া যাওয়ায় অভিযান সমাপ্ত ঘোষণা করেন তারা।

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক জানান, ‘১৫ আগস্টে ৩২ নম্বরে আসা মিছিলে আত্মঘাতি হামলার পরিকল্পনা ছিল ওই জঙ্গির। গোয়েন্দা পুলিশের তৎপরতায় তার অবস্থান নিশ্চিত হওয়া যায়। ওলিও হোটেলের একটি কক্ষে সে ছিল। ভেতরে সে সুইসাইডাল ভেস্ট পরে আত্মঘাতি বিস্ফোরণ করেছে। এতে ভবনের দেয়াল ও বারান্দার অংশ ধসে পরেছে।’

আইজিপি জানান, নিহত জঙ্গির নাম সাইফুল ইসলাম। তার বাড়ি খুলনার ডুমুরিয়ায়। তার বাবা একটি মসজিদের ইমাম। সে খুলনা বিএল কলেজে পড়তো এবং জামায়াত-শিবিরের রাজনীতি করতো।

এর আগে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম জানিয়েছিলেন, হোটেলের যে কক্ষে বিক্ষোরণ ঘটেছে, আনুমানিক ৩০ বছর বয়সী এক যুবক সোমবার রাতে সেটি ভাড়া নেয়।

তিনি জানান, হোটেলের রেজিস্ট্রার খাতার তথ্য অনুযাযী ওই যুবকের নাম সাইফুল ইসলাম, বাড়ি খুলনার ডুমুরিয়ায়। বিএল কলেজ থেকে সে অনার্স পাস করেছে। আমরা ধারণা করছি, ওই যুবকই নিহত হয়েছে। আত্মঘাতী ওই জঙ্গি শিবিরকর্মী বলে জানা গেছে।

/এসবি/

  • সর্বশেষ
  • পঠিত