ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ক্ষমতার অপব্যবহার করায় দুদকের দুই কর্মকর্তা বরখাস্ত

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২১ মে ২০১৮, ১৭:৪৬  
আপডেট :
 ২১ মে ২০১৮, ১৭:৫১

ক্ষমতার অপব্যবহার করায় দুদকের দুই কর্মকর্তা বরখাস্ত

দায়িত্ব পালনে অবহেলা, অসদাচরণ এবং ক্ষমতার অপব্যবহারের দায়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এক কর্মকর্তাকে চূড়ান্তভাবে বরখাস্ত এবং আরেকজনবে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এরা হলেন-দুদকের সহকারী পরিচালক এস এম শামীম ইকবাল ও সহকারী পরিচালক বীর কান্ত রায়।

সোমবার বিকেলে দুদকের দুই কর্মকর্তাকে বরখাস্তের বিষয়টি নিশ্চিত করেন সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য।

দুদক সূত্রে জানা যায়, এস এম শামীম ইকবাল সমন্বিত জেলা কার্যালয়, খুলনায় কর্মরত অবস্থায় একটি দুর্নীতির মামলায় এক বছরের বেশি সময় চার্জশিট দাখিল না করে নিজের কাছে রেখে দেন। বিভাগীয় তদন্তে তার বিরুদ্ধে দায়িত্বে অবহেলা ও অসদাচারণের অভিযোগ প্রমাণিত হওয়ায় রোববার (২০ মে) তাকে দুদকের চাকরি থেকে চূড়ান্তভাবে বরখাস্ত করা হয়।

এই বরখাস্ত আদেশের ফলে তিনি কোনো অবসর সুবিধা পাবেন না। অন্যদিকে সমন্বিত জেলা কার্যালয় দিনাজপুরের সহকারী পরিচালক বীর কান্ত রায় একটি ব্যাংকের ঋণ জালিয়াতির মামলায় তদন্ত কার্যক্রমে এক বছরেরও বেশি (৩৮৪ দিন) সময়ক্ষেপণ করেন।

দুদক কর্তৃপক্ষ তদন্ত করে প্রমাণ পান যে বীর কান্ত রায় কোন না কোনভাবে আসামিদের মাধ্যমে প্রভাবিত হয়ে তদন্ত কার্যক্রম বিলম্বিত করেছেন। এ অপরাধে তাকে সোমবার (২১ মে) সাময়িক বরখাস্ত করা হয়।

দুদক পরিচালক (প্রশাসন) মুনীর চৌধুরী জানান, দুদক কর্মকর্তা-কর্মচারীরা যাতে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারে জড়িয়ে না যায়, তা নিশ্চিত করতেই দুদক এই শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে। দুদকে প্রাতিষ্ঠানিক অনুশাসন প্রতিষ্ঠার প্রয়োজনে আরো কঠোর ব্যবস্থা নেয়া হবে।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত