ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

সহজেই নিরসন হচ্ছে না গ্যাস সংকট

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ মে ২০১৮, ১০:২৮

সহজেই নিরসন হচ্ছে না গ্যাস সংকট

পাইপলাইনে ছিদ্র দেখা দেয়ায় আমদানি করা তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহ পিছিয়ে গেছে। ফলে দেশজুড়ে চলমান গ্যাস সংকটের নিরসন সহজে হচ্ছে না।

রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেডের (আরপিজিসিএল) ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার কামরুজ্জামান বলছেন, বৈরী আবহাওয়ার কারণে সময়মতো পাইপলাইনের সংস্কার কাজ করতে পারেননি তারা। তবে তিনি আশা করেন, এখন কাজ শেষ করে জুনের প্রথম সপ্তাহেই জাতীয় গ্রিডে এলএনজি সরবরাহ শুরু করা যাবে।

এদিকে রোজায় ঢাকার বিভিন্ন এলাকায় বিরাজমান গ্যাস সংকট তীব্র হয়েছে। কোনো কোনো এলাকায় সারাদিনেও চুলা জ্বলছে না। ফলে সেহরি-ইফতারের ব্যবস্থা করতে ভোগান্তির মুখে পড়ার কথা জানিয়েছেন বাসিন্দারা।

পেট্রোবাংলার হিসাব অনুযায়ী, তিতাসসহ সারা দেশে এখন চাহিদার তুলনায় গ্যাসের ঘাটতি প্রায় ১১০ কোটি ঘনফুট। ফলে গ্যাসভিত্তিক কোনো খাতই ঠিকমতো চলছে না। রমজানে এসে যা আরো বেড়েছে। এই গ্যাস সংকটে বিরক্ত সবাই।

এই সমস্যার সমাধানে তিতাসের উদ্যোগ সম্পর্কে জানতে চাইলে প্রতিষ্ঠানটির পরিচালক (অপারেশনস) এম এইচ আশরাফ আলী জানান, চাহিদার তুলনায় কম গ্যাস পাওয়ায় ঢাকার অনেক জায়গায় গ্যাসের এই সমস্যা। এলএনজি সরবরাহ শুরু না হলে এই সংকটের সুরাহা হবে না।

২০১০ সাল থেকে এলএনজি আমদানির প্রক্রিয়া শুরু করে সরকার। শেষ পর্যন্ত গত ২৪ এপ্রিল এক লাখ ৩৩ হাজার ঘনমিটার এলএনজি নিয়ে মহেশখালী দ্বীপের কাছে নির্ধারিত স্থানে পৌঁছায় এক্সিলারেট এনার্জি বাংলাদেশের বিশেষায়িত ভেসেল ‘এক্সেলেন্স’। তখনো বলা হয়েছে, মে মাসের প্রথম সপ্তাহ থেকে সরবরাহ শুরু হবে। এরপর তা পেছাতে থাকে।

এরপর জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, মে মাসের প্রথম সপ্তাহে নয়, সব প্রস্তুতি শেষে জাতীয় সঞ্চালন লাইনে এলএনজি যুক্ত হতে মে’র ২৫ কিংবা ২৬ তারিখ হবে। সবশেষ নির্ধারিত তারিখের দুই দিন আগেও গ্যাস সরবরাহের কোনো লক্ষণ দেখা যায়নি।

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত