ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

নজরুলের আদর্শে অসাম্প্রদায়িক সমাজ গঠনের আহ্বান রাষ্ট্রপতির

  ময়মনসিংহ প্রতিনিধি

প্রকাশ : ২৫ মে ২০১৮, ২১:২৭

নজরুলের আদর্শে অসাম্প্রদায়িক সমাজ গঠনের আহ্বান রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি আব্দুল হামিদ বলেছেন, ভাষা সংগ্রামসহ স্বাধিকার ও স্বাধীনতা আন্দোলনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান, কবিতা ও নাটক আমাদের বার বার অনুপ্রাণিত করেছে। বিশেষত মুক্তিযুদ্ধকালে তার দেশপ্রেম ও উদ্দীপনামূলক গান ও কবিতা আমাদের লড়াই সংগ্রামের স্পৃহাকে করেছে শাণিত। নতুন প্রজন্ম নজরুল চর্চার মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করবে এবং বৈষম্যহীন, সমতাভিত্তিক একটি অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণের প্রত্যয়ে দেশপ্রেমের মহান ব্রতে উজ্জীবিত হয়ে জাতি গঠনে অর্থবহ অবদান রাখবে।

শুক্রবার বিকেলে ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত নজরুল একাডেমি মাঠে জাতীয় পর্যায়ে তিন দিনব্যাপী নজরুল জন্মজয়ন্তী’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতীয় কবি নজরুল ইসলামের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে রাষ্ট্রপতি বলেন, ‘নজরুল পশ্চিমবঙ্গের চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করলেও ১৯১৪ সাল থেকে তার জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায় কাটিয়েছেন ময়মনসিংহের এই ত্রিশালে।’

রাষ্ট্রপতি বলেন, ‘সাম্যের কবি হিসেবে নজরুল তার কালজয়ী প্রতিভা, সমৃদ্ধ ও মূল্যবান সাহিত্য কর্ম, বক্তৃতা, জীবনাদর্শন এবং মানবিক মূল্যবোধের স্ফূরণের মাধ্যমে বাঙালির জাগরণে, স্বাধিকার ও স্বাধীনতার আন্দোলন সংগ্রামে এবং ধর্মান্ধতা ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর প্রেরণায় অনন্য ভূমিকা রেখেছেন।’

অনুষ্ঠানে ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকা, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, জেলা পরিষদ প্রশাসক অ্যাডভোকেট ইউসুফ খান পাঠান, জেলা জাসদ সভাপতি অ্যাডভোকেট গিয়াস উদ্দিন, কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক ও মহানগর জাসদ সভাপতি সৈয়দ শফিকুল ইসলাম মিন্টু প্রমুখ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • পঠিত