ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

আন্দোলনের মুখে জামালপুর বিশ্ববিদ্যালয়ে ভিসি নিয়োগ

  জামালপুর প্রতিনিধি

প্রকাশ : ২২ জুন ২০১৮, ১৯:২৭

আন্দোলনের মুখে জামালপুর বিশ্ববিদ্যালয়ে ভিসি নিয়োগ

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অবশেষে জামালপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভিসি নিয়োগ দিয়েছে সরকার। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও আণবিকবিদ্য বিভাগের অধ্যাপক ড. নিরঞ্জন কুমার সানাকে ভিসি নিয়োগ দেয়া হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে বৃহস্পতিবার (২১ জুন) নিয়োগাদেশ দিয়ে একটি সরকারী প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

সরকারী প্রজ্ঞাপন সূত্রে জানা যায়, এই নিয়োগের মেয়াদ হবে ৪ বছরের জন্য। তবে রাষ্ট্রপতি প্রয়োজন মনে করলে নির্ধারিত সময় শেষ হওয়ার আগেই তার এই নিয়োগ বাতিল করতে পারবেন।

জানা গেছে, মেলান্দহ উপজেলার মালঞ্চ গ্রামে ২০০০ সালে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত শেখ ফজিলাতুনন্নেছা মুজিব ফিসারিজ কলেজ। ২০১৭ সালের ২৫ মে এটিকে বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের নীতিগত সিদ্ধান্ত নেয় সরকার। পরবর্তীতে ২০১৭ সালের ২০ নভেম্বর কলেজটিকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নামে বিল আকারে জাতীয় সংসদে পাশ হয়।

ভিসি না থাকায় শিক্ষার্থীরা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহে গিয়ে পরীক্ষা দেয়া নিয়ে ভোগান্তির অভিযোগ তুলে আন্দোলন করে আসছিল। এছাড়া ভিসি নিয়োগের দাবীতে আন্দোলনের একাধিক রির্পোট বাংলাদেশের জার্নালে প্রকাশিত হয়েছে। ভিসি নিয়োগের খবরে ভুক্তভুগি আন্দোলনরত শিক্ষার্থীদের মাঝে স্বস্থি ফিরে এসেছে। ক্যাম্পাসে বইছে আনন্দের বন্যা।

উপাচার্য নিয়োগের সত্যতা নিশ্চিত করেছেন শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিসারিজ কলেজের উপাধ্যক্ষ মো: রফিকুল বারী মামুন।

নবনিযুক্ত উপাচার্য ড. নিরঞ্জন কুমার সানা মুঠোফোনে বলেন, আমাকে উপচার্য নিয়োগদানের প্রজ্ঞাপন জারির কথা শুনেছি। ওই প্রজ্ঞাপনের কপিসহ আদেশ হাতে পায়নি। হাতে পেলেই ভিসি হিসেবে যোগদান করবো।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত