ঢাকা, বুধবার, ১৮ জুলাই ২০১৮, ৩ শ্রাবণ ১৪২৫ অাপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ১১ জুলাই ২০১৮, ২০:৩৬

প্রিন্ট

আবেদনের এক মাসের মধ্যেই অর্থ সহায়তা

আবেদনের এক মাসের মধ্যেই অর্থ সহায়তা
নিজস্ব প্রতিবেদক

শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে আবেদন করলে সর্বোচ্চ এক মাসের মধ্যে শ্রমিকরা সহায়তার অর্থ পাবেন।শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বুধবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশের (ইনসাব) জাতীয় প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, সফটওয়্যারের কাজ সম্পন্ন হলে শ্রমিকদের কাছ থেকে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে সহায়তার আবেদন অনলাইনে নেয়া হবে। এতে আবেদন গ্রহণ এবং বাছাই কার্যক্রম সহজ হবে। রুপালী ব্যাংকের শিওর ক্যাশের মাধ্যমে সর্বোচ্চ এক মাসের মধ্যে আবেদনকারীর হাতে সহায়তার অর্থ পৌঁছানো সম্ভব হবে।

তিনি বলেন, প্রতিদিন শতশত আবেদন জমা হচ্ছে, বাছাই করা, ভুল-ত্রুটি সংশোধন করে, আবার অনেক সময় নতুন করে আবেদন গ্রহণ করে চেকের মাধ্যমে সহায়তা প্রদানে জটিলতা তৈরি হচ্ছে এবং সময় বেশি লাগছে। অনলাইন সিস্টেম চালু হলে একাজটি দ্রুত এবং আরও স্বচ্ছ হবে।

দুর্ঘটনায় মৃত্যুবরণকারী শ্রমিকের ক্ষতিপূরণের পরিমাণ ১ লাখ টাকা অপ্রতুল উল্লেখ করে শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রম আইন সংশোধের কাজ চলছে। শ্রমিকের ক্ষতিপূরণের পরিমাণ অন্তত শতভাগ বাড়বে। তিনি বলেন, নির্মাণ শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ। নির্মাণ শ্রমিকদের নিরাপত্তা সরঞ্জাম ব্যবহারের অভ্যাস গড়ে তুলতে হবে। এতে দুর্ঘটনা কমবে, শ্রমিকের মৃত্যুর পরিমাণ কমবে। মালিকরাও নিরাপত্তা সরঞ্জাম সরবরাহে বাধ্য হবে।

 

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত