ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪১ মিনিট আগে
শিরোনাম

ঢাকা থেকে দিল্লিতে গেল অস্ট্রেলিয়ার ভিসা অফিস

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ জুলাই ২০১৮, ০৮:৪০  
আপডেট :
 ১৯ জুলাই ২০১৮, ০৮:৫৫

ঢাকা থেকে দিল্লিতে গেল অস্ট্রেলিয়ার ভিসা অফিস

অস্ট্রেলিয়া যেতে ইচ্ছুক বাংলাদেশের নাগরিকদের এখন থেকে ভিসার জন্য নয়াদিল্লি যেতে হবে। কেননা ঢাকার ভিসা অফিসটি ভারতের রাজধানীতে স্থানান্তর করেছে অস্ট্রেলিয়া সরকার।

বাংলাদেশিদের ভিসা, ইন্টারভিউ এবং কনস্যুলার সংক্রান্ত অন্যান্য সেবা প্রদান করবে নয়াদিল্লিতস্থ অস্ট্রেলিয়া মিশন। আজ বৃহস্পতিবার (১৯ জুলাই) থেকে এই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে বলে জানা গেছে।

ঢাকায় অস্ট্রেলিয়া হাইকমিশন মনোনীত ভিএফএস সেন্টার কেবলমাত্র ভিসা আবেদন গ্রহণ করবে। নয়াদিল্লির অস্ট্রেলিয়া মিশন ভিসার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের পরই এই সেন্টার পাসপোর্ট ডেলিভারি দেবে।

এর বেশ কয়েক বছর আগেই ঢাকা থেকে ভিসা সেন্টার সরিয়ে নিয়েছে যুক্তরাজ্য ও কানাডা। যুক্তরাজ্য নয়াদিল্লিতে এবং কানাডা সিঙ্গাপুরে ভিসার ব্যাপারে সিদ্ধান্ত নিচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, অস্ট্রেলিয়া সরকারের ইমিগ্রেশন বিভাগ আঞ্চলিক ভিত্তিতে কয়েকটি দেশের জন্য একটি ভিসা কেন্দ্র প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেয়। ব্যয় সংকোচনই এর কারণ বলে জানা গেছে। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় মনে করছে, অস্ট্রেলিয়ার ভিসা অফিস দিল্লিতে সরিয়ে নেয়ার কারণে বাংলাদেশিদের ভিসা পেতে কোনো সমস্যা হবে না।

ওই মন্ত্রণালয় আরো জানায়, খুব অল্প সময়ের মধ্যে অস্ট্রেলিয়ান সরকার সর্বত্র ইলেক্ট্রনিক ভিসা বা ই-ভিসা প্রবর্তন করতে যাচ্ছে। এই ব্যবস্থা পুরোপুরি কার্যকর হলে কোনো বাংলাদেশির পাসপোর্ট দিল্লি পাঠানোর প্রয়োজন হবে না। তারা ঘরে বসেই ই-মেইলে বারকোডসহ ভিসা পাবেন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত