ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

হুমায়ূন আহমেদের সমাধিতে শাওন ও তার পরিবার

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ১৯ জুলাই ২০১৮, ১৪:৩৯

হুমায়ূন আহমেদের সমাধিতে শাওন ও তার পরিবার

বাংলা সাহিত্যের অন্যতম প্রধান জননন্দিত কথাশিল্পী, নাট্যকার ও চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন আহমেদের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন স্ত্রী মেহের আফরোজ শাওন, দুই ছেলে নিনিত, নিষাদ এবং শাওনের বাবা মোহাম্মদ আলী।

তারা বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টা নাগাদ গাজীপুরের পিরুজালী এলাকার নুহাশ পল্লীতে হুমায়ূন আহমেদের সমাধি জিয়ারত ও পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানান।

এছাড়া হিমু পরিবহন, চেতনায় হুমায়ূন হৃদয়ে বাংলাদেশসহ বিভিন্ন সংগঠন, প্রতিষ্ঠান এবং ব্যক্তি উদ্যোগে তার সমাধিতে শ্রদ্ধা জানানো হয়।

সমাধিতে শ্রদ্ধা জানানোর পর মেহের আফরোজ শাওন বলেন, হুমায়ূন আহমেদকে নিয়ে প্রকাশনা এলাকা বাংলাবাজার বা বাংলা একাডেমি চত্বরের মত উল্লেখযোগ্য স্থানে হুমায়ূন আহমেদের নামে একটি চত্বর হবে এরকম স্বপন আমরা দেখি।

হুমায়ূন আহমেদের কবরে শ্রদ্ধা জানানোর পর নুহাশ পল্লী চত্বরে পবিত্র কোরআন খতম, মিলাদ মাহফিল করা হয়। ভক্ত অনুরাগী ছাড়াও আশপাশের মাদ্রাসা এবং এতিমখানার শিক্ষার্থীরা এতে অংশ নেন।

ব্যবস্থাপক সাইফুল ইসলাম বুলবুল জানান, নেত্রকোনার কেন্দুয়ায় হুমায়ূন আহমেদের হাতেগড়া শিক্ষা প্রতিষ্ঠান শহীদ স্মৃতি বিদ্যাপীঠেও অনুরূপ কর্মসুচি পালিত হচ্ছে। এদিন বিদ্যালয়ের শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীরা কালো পতাকা উত্তোলন, প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোভাযাত্রা, আলোচনাসভা, কোরআন খতম, মিলাদ ও দোয়া মাহফিল ইত্যাদিতে অংশগ্রহণ করেন।

বাংলা সাহিত্যের অন্যতম প্রধান জননন্দিত কথাশিল্পী, নাট্যকার ও চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়ায় জন্মগ্রহণ করেন। ২০১১ সালে তার অন্ত্রে ক্যানসার ধরা পড়ে। ২০১২ সালের মাঝামাঝি সময় যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে তার অস্ত্রোপচার করা হয়।

২০১২ সালের ১৯ জুলাই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। যুক্তরাষ্ট্র থেকে মরদেহ ঢাকায় এনে ২৪ জুলাই গাজীপুরের পিরুজালী গ্রামে প্রিয় নুহাশ পল্লীর লিচুতলায় তাকে সমাধিস্থ করা হয়।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত