ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

তীব্র গরম কমবে কবে?

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ জুলাই ২০১৮, ১০:৪০

তীব্র গরম কমবে কবে?

বৃষ্টি নেই। প্রচণ্ড রোদ। ঘরে বৈদ্যুতিক পাখায়ও কমছে না গরম। গত কয়েক দিনের তীব্র গরমের দাবদাহে পুড়ছে জনজীবন। ঋতুচক্রের হিসেবে ভরা বর্ষায় এসে যেন বৃষ্টি পালিয়েছে।

আবহাওয়াবীদ মোহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, দাবদাহ আজকেই থাকবে। আজকের পর কমে যাবে। তবে দক্ষিণে তাপমাত্রা যেভাবে আছে, সেভাবেই থাকবে। মধ্যাঞ্চল থেকে দেশের উত্তরপশ্চিমাঞ্চল ও উত্তরপূর্বাঞ্চলে তাপমাত্রা কমবে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এক সপ্তাহ ধরে রাজধানীতে স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি তাপমাত্রা থাকছে। এতে গরম বেড়ে গেছে। শুক্রবার (২০ জুলাই) থেকে তাপমাত্রা কমলেও অস্বস্তি ঘুচবে না। শনিবারের (২১ জুলাই) পর থেকে বৃষ্টির মাত্রা বাড়তে পারে।

আবহাওয়াবীদরা বলেন, মৌসুমি বায়ু কিছুটা দুর্বল থাকায় দেশের বেশির ভাগ অঞ্চলে বৃষ্টি কমে গেছে। রোববার পর্যন্ত এ ধরনের তপ্ত আবহাওয়া থাকতে পারে। এরপর বর্ষার স্বাভাবিক বৃষ্টি শুরু হবে। ফলে গরম কমে আসবে।

তবে বিচ্ছিন্নভাবে দেশের কোথাও কোথাও বৃষ্টি হলেও কয়েকদিনের মধ্যে অঝোরধারায় না হওয়ার সম্ভাবনাই বেশি। আবহাওয়া অধিদফতর আরও জানিয়েছে, কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ সন্দ্বীপ ও সীতাকুণ্ডের কোথাও কোথাও এবং ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কমেও যেতে পারে।

বর্ষাকালে টানা কয়েক দিন বৃষ্টি না হওয়ায় তাপমাত্রা বেড়েছে। বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এ কারণে ওপরের দিকে (স্থলভাগে) বৃষ্টি হচ্ছে না। টানা কয়েক দিন বৃষ্টি না হওয়ার কারণে তাপমাত্রা বেড়েছে বলে মত আবহাওয়া অধিদফতরের।

বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় শরীর থেকে ঘাম ঝরছে এবং মানুষের অস্বস্তি লাগছে। আবহাওয়া অধিদফতর জানায়, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় লঘু চাপটি সৃষ্টি হয়েছে। মধ্যপ্রদেশ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত এই লঘুচাপ মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে একীভূত হয়েছে।

মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, উড়িষ্যা, লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং তা উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজমান রয়েছে।

  • সর্বশেষ
  • পঠিত