ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ঝিনাইদহে নদীতে দেওয়া বাঁধ অপসারণ, জাল জব্দ

  ঝিনাইদহ প্রতিনিধি

প্রকাশ : ২১ জুলাই ২০১৮, ১৫:২৪  
আপডেট :
 ২১ জুলাই ২০১৮, ১৫:৩২

ঝিনাইদহে নদীতে দেওয়া বাঁধ অপসারণ, জাল জব্দ

ঝিনাইদহের কালীগঞ্জে দু’টি বাজারে অভিযান চালিয়ে এক হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার ও ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। একই সময় নদী থেকে বাঁধ অপসারণ ও বাঁধ দেওয়ার অপরাধে ৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। পরে উদ্ধারকৃত জাল পুড়িয়ে ফেলা হয়।

শনিবার সকালে মৎস্য সপ্তাহের কর্মসূচির অংশ হিসাবে কালীগঞ্জ শহরের পুরাতন মাছ বাজার ও কালুখালী বাজার এবং চিত্রা নদীতে এ অভিযান চালানো জয়। কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট উত্তম কুমার রায়ের নেতৃত্বে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল্লাহ মোহাম্মদ সাইদুর রহমান রেজা জানান, কালীগঞ্জ শহরের পুরাতন মাছ বাজারে অভিযান চালিয়ে ৮শ মিটার কারেন্ট জাল উদ্ধার করেছে। এসময় কারেন্ট জাল বিক্রির অপরাধে তৈয়েবুর রহমান নামের এক ব্যবসায়ীকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। একই সময় মাছ বাজারের বিভিন্ন দোকানে মাছে ফরমালিন পরীক্ষা করা হয়। তবে মাছে কোন ফরমালিন পাওয়া যায়নি বলে জানান এই কর্মকর্তা।

একই দিন দুপুরে কালীগঞ্জ উপজেলার কালুখালি এলাকায় চিত্রা নদীতে থেকে একটি মাছ ধরা বাঁধ অপসারণ করে ভ্রাম্যমাণ আদালত। এসময় বাধের মালিক সদর উদ্দীনকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া কালুখালী বাজারে শরিফুল ইসলামের দোকান থেকে ২শ মিটার কারেন্ট জাল উদ্ধার করা হয়। এসময় কারেন্ট জাল বিক্রির অপরাধে তার কাছ থেকে ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট উত্তম কুমার রায় জানান, দিন দিন খাল-বিল নদী থেকে দেশীয় প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে যাচ্ছে। কিন্তু বর্ষার সময় কিছু নদীতে ডিম ওয়ালা মা মাছ দেখা যায়। এই সুযোগে স্থানীয় কিছু অসাধু ব্যক্তি নদীতে বাঁধ দিয়ে ডিম ওয়ালা মাছ গুলো ধরে বাজারে বিক্রি করে। ডিম ওয়ালা মাছ গুলো যদি ডিম ঠিক মতো নদীতে পাড়তে পারে তাহলে প্রচুর মাছ পাওয়া যাবে বলে জানান এই কর্মকর্তা।

আরো পড়ুন: ঝিনাইদহে মাইক্রোবাসের ধাক্কায় নিহত ১ ঝিনাইদহে পুলিশের বিশেষ অভিযানে গ্রেপ্তার ৫৫

  • সর্বশেষ
  • পঠিত