ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫০ মিনিট আগে
শিরোনাম

বগুড়ার তিন স্কুলে একযোগে ভ্রাম্যমাণ বইমেলা

  বগুড়া প্রতিনিধি

প্রকাশ : ২১ জুলাই ২০১৮, ১৮:৪৭

বগুড়ার তিন স্কুলে একযোগে ভ্রাম্যমাণ বইমেলা

‘প্রতিদিন বইমেলা প্রতিজনে একটি বই’ শ্লোগানকে সামনে রেখে বগুড়ার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে দিনব্যাপী ভ্রাম্যমাণ বইমেলার আয়োজন করেছে আলোঘর প্রকাশনা। এরই ধারাবাহিকতায় শনিবার বগুড়ায় তিনটি শিক্ষাপ্রতিষ্ঠানে ভ্রাম্যমাণ বইমেলা আয়োজন করেছে প্রকাশনা সংস্থাটি।

শিক্ষার্থীদের সৃজনশীল ও মননশীল হিসেবে গড়ে তোলার জন্যই এই উদ্যোগ বলে জানিয়েছে আয়োজক প্রতিষ্ঠানটি।

শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত বগুড়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ ও প্রি-ক্যাডেট উচ্চবিদ্যালয়ে এক যোগে বইমেলা অনুষ্ঠিত হয়। ভ্রাম্যমাণ বইমেলায় বিপুল সংখ্যক শিক্ষার্থী ভিড় করে।

ভ্রাম্যমাণ বইমেলায় মুক্তিযুদ্ধ, বিজ্ঞান, সায়েন্সফিকশন, নন ফিকশন, গণিত, শিশুতোষ, কিশোর উপন্যাস, জীবনীগ্রন্থ এবং বিদেশি লেখকদের অনূদিত বইসহ দেশ বরেণ্য সকল লেখকের বই প্রদর্শন করা হচ্ছে। মেলায় বিশেষ কমিশনে বই সংগ্রহের ব্যবস্থাও রয়েছে।

আয়োজক সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, ২২ জুলাই বগুড়া সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ, ২৩ ও ২৪ জুলাই ইনডিপেনডেন্ট মডেল স্কুল এন্ড কলেজ ও আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল এন্ড কলেজ বগুড়া এবং দুপচাঁচিয়া মডেল উচ্চবিদ্যালয়ে এ বইমেলা অনুষ্ঠিত হবে।

বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষিকা রাবেয়া খাতুন বলেন, এটি একটি ভাল উদ্যোগ। স্কুল জীবন থেকেই শিক্ষার্থীদের মাঝে পড়ার অভ্যাস গড়ে তোলা গেলে মেধা গঠনে সহায়ক হবে।

আলোঘর-এর জনসংযোগ কর্মকর্তা হাসনাত মোবারক জানান, তাদের সংগঠন মনে করে মেধা ও মনন গঠনের জন্য সৃজনশীল বইয়ের বিকল্প নেই। সে কারণেই শিক্ষার্থীদের বই পাঠে উৎসাহ দিতে দিশা পরিচালিত আলোঘর কার্যক্রম দেশব্যাপী আয়োজন করে আসছে ভ্রাম্যমাণ বইমেলার। গত ১৪ জুলাই থেকে বগুড়ার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ধারাবাহিকভাবে ভ্রাম্যমাণ বইমেলা অনুষ্ঠিত হচ্ছে। আগামী ২৬ জুলাই তা শেষ হবে।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত