ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

রাজধানীতে প্রথম 'শিশুবান্ধব আদালত' উদ্বোধন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৮, ১১:৩০

রাজধানীতে প্রথম 'শিশুবান্ধব আদালত' উদ্বোধন

রাজধানীতে ইউনিসেফের সহায়তায় প্রথমবারেরমত একটি 'শিশুবান্ধব আদালত' প্রতিষ্ঠা করা হয়েছে। রোববার ঢাকা মহানগর দায়রা জজ আদালত ভবনে পৃথক পরিবেশে নতুন এ শিশু আদালতের উদ্বোধন করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। পরে তিনি জগন্নাথ-সোহেল স্মৃতি মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

প্রধান বিচারপতি বলেন, কোনো শিশুই অপরাধী হয়ে জন্মায় না। পরিবেশ পরিস্থিতি একজন শিশুকে অপরাধী করে তোলে। কিছু স্বার্থান্বেষী মানুষের আশ্রয়ে এরা অপরাধী হয়। তারাই শিশুদের অপরাধী করে তোলে।

এ সময় শিশু অধিকার বিষয়ক বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিশেষ কমিটির চেয়ারপারসন আপিল বিভাগের বিচারপতি মো. ইমান আলী বলেন, দুই বছর আগে থেকে ইউনিসেফের সহায়তায় বাংলাদেশে শিশু বান্ধব আদালত প্রতিষ্ঠার কথা ভাবা হয়। আজ প্রথম ঢাকায় তেমন একটি আদালত করা হল। ইউনিসেফের সহযোগিতায় আপাতত ১৫টি আদালত সারাদেশে করা হবে বলেও জানান তিনি।

ইউনিসেফের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ (ভারপ্রাপ্ত) সীমা সেনগুপ্ত বলেন, ইউনিসেফ শিশু বান্ধব আদালত গড়ে তুলতে এবং শিশুদের উন্নয়নে সব সময় বাংলাদেশের সঙ্গে থাকবে।

অনুষ্ঠানে শিশু অধিকার বিষয়ক বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিশেষ কমিটির সদস্য হাই কোর্ট বিভাগের বিচারপতি নাইমা হায়দার, বিচারপতি হাসান আরিফ, বিচারপতি নজরুল ইসলাম তালুকদার, বিচারপতি খিজির আহমেদ, ঢাকার জেলা ও দায়রা জজ হেলাল আহমেদ চৌধুরী, ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ, ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সাইফুজ্জামান হিরো, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জাহিদুল কবির, ঢাকা মহানগর শিশু আদালতের বিচারক মো. আল মামুন, অতিরিক্ত মহা পুলিশ পরিদর্শক মোখলেসুর রহমান এবং অপরাধ, তথ্য ও প্রসিকিউশন বিভাগের উপ পুলিশ কমিশনার আনিসুর রহমানসহ অন্যান্য পুলিশ কর্মকর্তারাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এর আগে স্বাগত বক্তব্যে শিশু আদালতের জন্য পৃথক বিচারক নিয়োগের দাবি জানান ঢাকার জেলা জজ হেলাল আহমেদ চৌধুরী।

উল্লেখ্য, প্রচলিত আদালতের মতো লালসালু ঘেরা এজলাস বা আদালতের কাঠগড়া থাকবে না শিশু আদালতে। কারণ, শিশুরা যাতে বুঝতে না পারে যে, তারা অপরাধী।

বাংলাদেশ জার্নাল/এনএস/

  • সর্বশেষ
  • পঠিত