ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

রাইফার পরিবারকে ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের রুল

রাইফার পরিবারকে ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের রুল

চট্টগ্রামের বেসরকারি ম্যাক্স হাসপাতালে ভুল চিকিৎসায় শিশু রাফিদা খান রাইফার মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ক্ষতিপূরণ দিতে রুল জারি করেছে হাইকোর্ট পাশাপাশি কেন তার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেয়া হবে না তাও জানতে চাওয়া হয়েছে।রাইফার বাবা সাংবাদিক মোহাম্মদ রুবেল খানের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাই কোর্ট বেঞ্চ মঙ্গলবার এ রুল জারি করে এবং আগামী ৪ সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল), বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের সভাপতি, ম্যাক্স হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক এবং সংশ্লিষ্ট তিন চিকিৎসককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

মঙ্গলবার রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী তাজুল ইসলাম ও মোহাম্মদ এনাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

শুনানি শেষে তাজুল ইসলাম সাংবাদিকদের বলেন ভুল বা অপ চিকিৎসা বা চিকিৎসকের অবহেলার কারণে কারো মৃত্যু হলে ক্ষতিপূরণের বিশ্বের প্রায় সব দেশে সুনির্দিষ্ট নীতিমালা থাকলেও এ ব্যপারে আমাদের দেশে প্রচলিত কোনো আইনে কোনো বিধান নেই। আমাদের দেশে এ ধরনের নীতিমালা না থাকায় আদালতগুলোকে নির্দেশ দিতে হচ্ছে কত লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। আদালতগুলো তাদের এখতিয়ার এবং বিবেচনাকে প্রয়োগ করে এ ধরনের আদেশ দিতে হচ্ছে। ক্ষতিপূরণের বিষয়টা যদি আইনে পরিণত করা যেত তাহলে বিচার করাটা সহজ হত এবং ভুক্তোভোগীরাও আইনি পদক্ষেপ নিতে পারতেন। আর এ ধরনের একটি নীতিমালা হলে ভুল, অপচিকিৎসা বা চিকিৎসকের অবহেলা বন্ধ হত।” গত ২৮ জুন দৈনিক সমকালের চট্টগ্রাম ব্যুরোর জ্যেষ্ঠ প্রতিবেদক রুবেল খানের আড়াই বছর বয়সী মেয়ে রাইফা গলায় ব্যথা নিয়ে ম্যাক্স হাসপাতালে ভর্তি হওয়ার পর ২৯ জুন রাতে তার মৃত্যু হয়।এর পরে ভুল চিকিৎসার অভিযোগ আনা হয় তার পরিবারের পক্ষ থেকে।পরে ঘটনা তদন্তে স্বাস্থ্য অধিদপ্তর থেকে একটি কমিটি করে দেওয়া হয়। পাশাপাশি চট্টগ্রামের সিভিল সার্জনের নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটি ওই ঘটনার তদন্ত করে।কমিটির প্রতিবেদনেও শিশু রাইফার মৃত্যুর জন্য ম্যাক্স হাসপাতালের চিকিৎসা অবহেলা ও চিকিৎসকদের কর্তব্যে অবহেলাকে দায়ী করা হয়।

বাংলাদেশ জার্নাল/ এআর

  • সর্বশেষ
  • পঠিত