ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫ অাপডেট : ১৫ মিনিট আগে English

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৮, ১৫:২৩

প্রিন্ট

২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণের নির্দেশ

২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণের নির্দেশ
মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন মেয়র সাঈদ খোকন
নিজস্ব প্রতিবেদক

কোরবানির পশুর বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যেই অপসারণের নির্দেশ দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। রোববার দুপুরে কোরবানির বর্জ্য দ্রুত ব্যবস্থাপনার লক্ষ্যে পরিচ্ছন্নকর্মীদের সঙ্গে এক সমন্বয় ও মতবিনিময় সভায় তিনি এ নির্দেশনা দেন।

মেয়র বলেন, এটা আমাদের জন্য চ্যালেঞ্জ। আমরা গত তিন বছর কোরবানির পশুর বর্জ্য অপসারণ করেছি। আপনাদের সহায়তায় এবারও আমরা নির্ধারিত সময়ের মধ্যে বর্জ্য অপসারণ করতে পারবো। এবার ডিএসসিসি এলাকায় পশু জবাইয়ের জন্য ৬০২টি স্থান নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত এসব স্থানে পশু কোরবানি করতে সবার প্রতি আহ্বান জানান তিনি।

প্রায় দুই লাখ ব্যাগ সরবরাহ করা হবে উল্লেখ করে নগরবাসীর উদ্দেশে ঢাকা দক্ষিণের মেয়র বলেন, আপনাদের কাছে অনুরোধ, নির্ধারিত স্থানে পশু কোরবানি করুন। তাহলে বর্জ্য অপসারণ করা সহজ হবে। তিনি বলেন, ‘আপনাদের কাছে এসব ব্যাগ পৌঁছে দেওয়া হবে। কেউ না পেলে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর অফিসে বা আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার অফিসে যোগাযোগ করবেন। এরপরেও যদি কোথাও কোরবানির বর্জ্য থাকতে দেখা যায় তাহলে আমাদের হট লাইন নম্বর ০৯৬১১০০০১১১ ফোন করুন, আমাদের পরিচ্ছন্নতাকর্মী চলে যাবে আপনার বাসায়।’

এ সময় বৃষ্টির পানি জমে থাকে এমন জায়গায় কোরবানি না করতে পরামর্শ দেন মেয়র।

এদিকে কোরবানির বর্জ্য ব্যবস্থাপনায় ডিএসসিসির ৫ হাজার ২০০ কর্মী নিয়োগ থাকবেন বলে জানা গেছে। ঈদের দিন দুপুর ২টায় মেয়র এ পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধন করবেন। এরপর থেকে শুরু হবে কোরবানি বর্জ্য অপসারণের কাজ।

সভায় আরও বক্তব্য রাখেন, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, প্রধান বর্জ্য ব্যবস্থাপক এয়ার কমডোর জাহিদ হোসেন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা শেখ সালাহ উদ্দিন প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/এনএস

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত