ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৬ মিনিট আগে
শিরোনাম

বেশি ভাড়া নিলে কঠোর ব্যবস্থা: নৌমন্ত্রী

বেশি ভাড়া নিলে কঠোর ব্যবস্থা: নৌমন্ত্রী

ঈদে লঞ্চে অতিরিক্ত ভাড়া না নিতে ও অতিরিক্ত যাত্রী বহন না করতে আহ্বান জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান। খারাপ আবহাওয়ায় লঞ্চ চালনা থেকেও লঞ্চ মালিকদের বিরত থাকার পরামর্শ দেন তিনি।

রোববার ঢাকা সদরঘাট লঞ্চ টার্মিনাল পরিদর্শন কালে তিনি এসব কথা বলেন। এসময় বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম উপস্থিত ছিলেন।

নিরাপদে বাড়ি যেতে লঞ্চ মালিক ও যাত্রী সাধারণ এর উদ্দেশ্যে মন্ত্রী বলেন, লঞ্চে অতিরিক্ত ভাড়া নেবেন না, অতিরিক্ত যাত্রী উঠবেন না। লঞ্চের ছাদেও অতিরিক্ত যাত্রী বহন করবেন না। খারাপ আবহাওয়া দেখলে লঞ্চ চালাবেন না।

তিনি বলেন, লঞ্চে অতিরিক্ত ভাড়া নেওয়া হলে, সরকারি নির্দেশনা না মানলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কাউকে ছাড় দেওয়া হবে না। নিরাপদে বাড়ি যাওয়া নিশ্চিত করতে সরকার সব ধরণের পদক্ষেপ নিচ্ছে।

মন্ত্রী বলেন, নৌপথে যাত্রীদের নিরাপদ ও স্বাচ্ছন্দে যাতায়াতের লক্ষ্যে নৌপরিবহন মন্ত্রণালয়, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ), কোস্টগার্ড, নৌপুলিশ, জেলা ও পুলিশ প্রশাসনসহ সংশ্লিষ্টরা নিরন্তর কাজ করে যাচ্ছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় যাত্রীদের যাতায়াত আনন্দময় হবে। যাত্রী, নৌযান মালিক, শ্রমিক ও সংশ্লিষ্টদের সচেতনার ফলে বিগত চার বছরে বড় ধরণের কোন লঞ্চ দুর্ঘটনা ঘটেনি।

শাজাহান খান বলেন, ঢাকা সদরঘাটে হকারমুক্ত সুন্দর পরিবেশ বিরাজ করছে। এখানে মলম পার্টি বা অজ্ঞান পার্টির কোনো ধরনের উৎপাত নেই। এসব কিছুই সম্ভব হয়েছে সরকারের আন্তরিকতার কারণে। ঈদের সময় স্বাভাবিকের চেয়ে যাত্রীদের চাপ অনেক বেশি থাকে। যাত্রীদের সেবা দেয়ার লক্ষ্যে নৌযানের সংখ্যা বৃদ্ধি করা হয়ে থাকে। এক্ষেত্রে সরকারের আন্তরিকতার অভাব নেই।

ঢাকা সদরঘাট টার্মিনালে লঞ্চে যাতায়াতের সুবিধার্থে ২০টি পন্টুন রয়েছে। সদরঘাটস্থ এক নম্বর টার্মিনাল ভবনের পূর্বদিকে লালকুঠি ও শ্যামবাজার পর্যন্ত পন্টুন এলাকা বাড়ানো হয়েছে এবং পার্কিং ইয়ার্ড করা হয়েছে।

পরে মন্ত্রী টার্মিনাল ভবন-২ এ নবনির্মিত মসজিদ এবং ঢাকা নদী বন্দরের নিয়ন্ত্রণ কর্মকর্তার কার্যালয় উদ্বোধন করেন।

  • সর্বশেষ
  • পঠিত