ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫ অাপডেট : ১৮ মিনিট আগে English

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৮, ২০:২৭

প্রিন্ট

ফ্রান্স ক্রিকেট দলে ব্রাহ্মণবাড়িয়ার জুবাইদ

ফ্রান্স ক্রিকেট দলে ব্রাহ্মণবাড়িয়ার জুবাইদ
স্পোর্টস ডেস্ক

ব্রাহ্মণবাড়িয়ায় জন্ম নেয়া জুবাইদ আহমেদ এখন ফ্রান্স জাতীয় দলের ক্রিকেটার। বাংলাদেশে জন্ম নেয়া প্রথম ক্রিকেটার হিসেবে ইউরোপের কোনও জাতীয় দলের জার্সি গায়ে জড়াতে যাচ্ছেন তিনি।

২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ইউরোপিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাই শুরু হচ্ছে ২৯ আগস্ট থেকে। মূল আসরে খেলতে লড়বে ফ্রান্সও। আর এই প্রতিযোগিতাকে সামনে রেখে ঘোষিত ফ্রান্সের স্কোয়াডে জায়গা পেয়েছেন জুবাইদ। টপ অর্ডারে ব্যাটিংয়ের সঙ্গে তার মিডিয়াম পেসও বেশ কার্যকর।

জুবাইদ জানান, ‘ফ্রান্সের জাতীয় লিগে খেলার পথ ধরে টি-টোয়েন্টি দলে জায়গা পেয়েছি। আমার পরিবার-আত্মীয়, বন্ধু ও দেশের মানুষের কাছে আমি দোয়া চাই।’

জুবাইদ আহমেদের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার পাখাচং গ্রামে। ছোটবেলা থেকেই খেলাধুলার প্রতি আগ্রহ ছিল তার। সেই সূত্রেই ফ্রান্সে পাড়ি জমানোর পর ক্রিকেটের সঙ্গে গভীরভাবে তার জড়িয়ে যাওয়া। ২০১৩ সাল থেকে ফ্রান্সের ঘরোয়া ক্রিকেট লিগের ক্লাব উসকার হয়ে খেলা শুরু করেন তিনি।

জুবাইদ আরো জানান, ২০১৪ সালে ফ্রান্সের ঘরোয়া লিগ খেলার সময় তাকে দেখে কথা বলেন তখনকার ফ্রান্স ক্রিকেট বোর্ডের ভাইস প্রেসিডেন্ট আসিফ জহির। জহির তাকে বলেছিলেন, ফ্রান্সের জাতীয় দলে সুযোগ পাওয়ার সম্ভাবনা আছে তার।

কিন্তু জাতীয় দলে খেলতে হলে তো নাগরিকত্ব দরকার, যেটা ছিল না জুবাইদের। তাই নাগরিকত্ব নেই জেনে ক্রিকেট বোর্ড ও ফ্রান্সের ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে তাকে নাগরিকত্ব দেয়ার দুটো সুপারিশপত্র পাঠানো হয়। এরপর ২০১৫ সালে আবেদন করে ২০১৬ সালে জুবাইদ পান ফ্রান্সের নাগরিকত্ব।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত