ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

ঢাকায় মার্কিন দূতাবাসে বাণিজ্যিক উইং হচ্ছে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩০ আগস্ট ২০১৮, ১৭:২৫

ঢাকায় মার্কিন দূতাবাসে বাণিজ্যিক উইং হচ্ছে

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাসে বাণিজ্যিক উইং গঠন করা হচ্ছে। যুক্তরাষ্ট্রে বাংলাদেশ সবচেয়ে বেশি রফতানি করে। দু’দেশের ব্যবসা-বাণিজ্যের সুবিধার্থে এই উইং করা হচ্ছে। বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের নির্বাহী পরিচালক জেমস গোলসেনের নেতৃত্বে মার্কিন ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ১৯৭২ সাল থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য সম্পর্ক। বর্তমানে বাংলাদেশ সবচেয়ে বেশি রফতানি করে। গত অর্থবছর ব্যবসায়ীরা যুক্তরাষ্ট্রে ৫ দশমিক ৯৮ বিলিয়ন ডলার রফতানি করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিদিনই আমাদের রফতানির পরিমাণ বাড়ছে। দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যিক বিষয়ে আলোচনা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে আমরা এফটিএ (ফ্রি ট্রেড এগ্রিমেন্ট) করবো। বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল।

তিনি বলেন, আমরা যুক্তরাষ্ট্রের কাছ থেকে অধিক রফতানিকৃত পণ্যে জিএসপি সুবিধা পাই না, এ কারণে আমরা জিএসপি সুবিধা ফিরে পাওয়ার জন্য আবেদনও করবো না। উন্নয়নশীল দেশ হওয়ার পর বিদেশে বাণিজ্য বাড়াতে বিভিন্ন দেশের সঙ্গে এফটিএ চুক্তি করবো।

জেমস গোলসেন বলেন, বাংলাদেশ মার্কিন যুক্তরাষ্ট্রের ভালো বন্ধু। বাংলাদেশের সঙ্গে আমরা বিভিন্ন বিষয়ে বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী। মার্কিন দূতাবাসে কমার্শিয়াল উইং খোলার ব্যাপারে আমাদের আলোচনা হয়েছে। বাংলাদেশ ভালো করছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত