ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

হেলমেট নাই তো তেলও নাই!

  রংপুর প্রতিনিধি

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৪৫

হেলমেট নাই তো তেলও নাই!

সড়কে নিরাপত্তার কথা চিন্তা করে হেলমেটবিহীন মোটরসাইকেল চালকদের কাছে তেল বিক্রি বন্ধ করে দিয়েছে রংপুরের ফিলিং স্টেশনগুলো। গত ২৯ আগস্ট নেওয়া এই সিদ্ধান্ত ৩০ আগস্ট বিকাল থেকে কার্যকর করা হয়েছে। মোটরসাইকেল চালকদের সচেতন করতে রংপুর পুলিশের আহ্বানে সাড়া দিয়ে তারা এই উদ্যোগ নিয়েছেন।

এদিকে দূর-দূরান্ত থেকে শহরমুখী মোটরসাইকেল চালকরা হেলমেট ছাড়া তেল নিতে এসে বিপাকে পড়ছেন। এ পরিস্থিতিতে কোথাও কোথাও চালকরা পাম্পে মোটরসাইকেল রেখে আশপাশের দোকান থেকে নতুন হেলমেট কিনে নিচ্ছেন। দোকান দোকানে বেড়ে গেছে হেলমেট বিক্রি। হেলমেট দেখিয়ে পাম্পে পাচ্ছেন পেট্রোল বা অকটেন। শনিবার রংপুর মহানগরীর বেশ কয়েকটি তেল পাম্পে এমন চিত্র দেখা যায়।

রংপুরে ৩৮টি ফিলিং স্টেশন রয়েছে। এরমধ্যে শহরের কয়েকটি গুরুত্বপূর্ণ ফিলিং স্টেশনে গিয়ে দেখা যায় কর্মীরা হেলমেট ছাড়া তেল বিক্রি করছেন না।

শনিবার সকালে নগরীর শাপলা চত্বরে ইউনিক পাম্প, শাপলা ব্রিজ সংলগ্ন রহমান পাম্প, সাতমাথা রোডের আব্দুল্লাহ্ পাম্প, স্টেশন রোডে ছালেক পাম্প, বাংলাদেশ ব্যাংক মোড়, কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকার পাম্পে হেলমেটবিহীন চালকদের অনেকে তেল নিতে এসে ফিরে যান।

এই সিদ্ধান্ত জেলা জুড়ে ব্যাপক সাড়া ফেলেছে। স্থানীয় বাসিন্দা রাহাত আলী বলেন, এই উদ্যোগের ফলে মানুষ তার নিজের নিরাপত্তা নিয়ে সচেতন হবে। আমাদের উচিত পুলিশকে সহায়তা করা।’

পেট্রোল পাম্প মালিক সমিতির সভাপতি মোস্তফা সরোয়ার টিটু জানান, জেলা পুলিশের পক্ষ থেকে হেলমেট ছাড়া চালকদের কাছে পেট্রোল বিক্রি না করতে তাদের অনুরোধ করা হয়েছে। বিষয়টি তারা গুরুত্ব সহকারে নিয়েছে। মানুষ যাতে পাম্পে এসে হয়রানির শিকার না হয়, সেই জন্য জনসচেতনতা বাড়াতে প্রয়োজনে পোস্টারিং করা হবে।

রংপুরের অতিরিক্ত পুলিশ সুপার সাইফুর রহমান সাইফ জানান, সড়ক-মহাসড়ক ছাড়াও আঞ্চলিক সড়কেও এখন অহরহ মোটরসাইকেল দুর্ঘটনা ঘটছে। মাথায় হেলমেট না থাকার কারণে দুর্ঘটনায় চালক ও আরোহীদের প্রায়ই বড় ধরনের ক্ষতি হচ্ছে। হেলমেট থাকলে এ ক্ষতি কম হয়। তাই পাম্প মালিকদের এ অনুরোধ করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত