ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫ অাপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৫৮

প্রিন্ট

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস

সংগ্রামী মানুষ কখনো আত্মহত্যা করে না: বীরেন শিকদার

সংগ্রামী মানুষ কখনো আত্মহত্যা করে না: বীরেন শিকদার
নিজস্ব প্রতিবেদক

সংগ্রামী মানুষ কখনো আত্মহত্যা করে না বলে মন্তব্য করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার। সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ‘বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস’ উপলক্ষে ব্রাইটার টুমোরো ফাউন্ডেশন (বিটিএফ) আয়োজিত ‘জীবন বাঁচাতে দৌড়’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, আত্মহত্যা প্রতিরোধ দিবসকে সামনে রেখে আমাদের প্রতিজ্ঞা করতে হবে। আমরা জীবনবাদী হবো, সমাজকে নিয়ে, দেশকে নিয়ে ভাববো। আত্মহত্যা প্রতিরোধে এই দৌড় জীবনের মাঝে নিবদ্ধ করতে হবে।

বিটিএফ-এর প্রতিষ্ঠাতা সভাপতি জয়শ্রী জামানের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ, সংগীত শিল্পী সামিনা চৌধুরী, ইউনিভার্সাল মেডিক্যাল কলেজ হাসপাতালে এমডি ডা. আশীষ কুমার চক্রবর্তী, আল কাদেরীয়া লিমিটেডের চেয়ারম্যান ফিরোজ আলম সুমন, এভারেস্ট জয়ী প্রথম বাংলাদেশী নারী নিশাত মজুমদার এবং জাতীয় দলের ক্রিকেটার তাসকিন আহমেদ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বক্তরা আত্মহত্যা প্রতিরোধে মানসিক স্বাস্থ্যকে গুরুত্ব দিতে এবং দিবসটিকে জাতীয়ভাবে পালনের দাবি জানান। ব্রাইটার টুমোরো ফাউন্ডেশন কিশোর-তরুণদের হতাশা, বিষন্নতা ও অন্যান্য নেতিবাচক কর্মকাণ্ড প্রতিরোধে প্রায় চার বছর ধরে কাজ করছে।

আত্মহত্যা প্রতিরোধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিটিএফ এবং দ্য গ্রেট বাংলাদেশ রান যৌথভাবে এ রানের আয়োজন করে। রানটি সকাল ৬টায় অপরাজেয় বাংলার সামনে থেকে শুরু হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়কের ৫ কিলোমিটার পথ অতিক্রম করে একই জায়গায় এসে শেষ হয়। এ রানে বিভিন্ন শ্রেণি-পেশার আড়াই’শ জন রানার অংশ নেন।

রানে ছেলেদের মধ্যে ১৯.১৬ মিনিট সময় নিয়ে প্রথম হন রানার ইমন, দ্বিতীয় হন মাহফুজ শাওন এবং তৃতীয় হন সুলতান সালাউদ্দিন। আর মেয়েদের মধ্যে ১৯.৫৪ মিনিট সময় নিয়ে প্রথম হন রাবিয়া বুশরা, দ্বিতীয় হন লিপি আকতার এবং তৃতীয় হন যৌথভাবে ইতি ও আয়েশা।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত