ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

রংপুরে চলছে অঘোষিত পরিবহন ধর্মঘট, ভোগান্তি

  রংপুর প্রতিনিধি

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৭:২৮

রংপুরে চলছে অঘোষিত পরিবহন ধর্মঘট, ভোগান্তি

রংপুরে চলছে অঘোষিত পরিবহন ধর্মঘট। এতে বিপাকে পড়েছে যাত্রীরা। সড়ক পরিবহন আইনে বেপরোয়াভাবে বা অবহেলা করে গাড়ি চালিয়ে কেউ আহত বা নিহত হলে সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ড অথবা পাঁচ লাখ টাকা জরিমানা অথবা উভয়দণ্ডের বিধান রাখার প্রতিবাদে এ ধর্মঘট পালন করা হচ্ছে।

রোববার সকাল থেকে নগরীর বিভিন্ন লোকাল বাস টার্মিনাল থেকে আন্তঃজেলা পরিবহনের কোনো বাস চলাচল করছে না। বিআরটিসি বাস চলাচল করলেও তা যাত্রীদের চাপ সামাল দিতে পারছে না। এতে সাধারণ যাত্রীদের ভোগান্তি চরমে পৌঁছেছে।

নগরীর কেন্দ্রীয় বাস টার্মিনালে দেখা যায়, রংপুর থেকে বগুড়া, রাজশাহী, নাটোর, পাবনা, গাইবান্ধাগামী কোনো বাস চলাচল করছে না। বাসচালক ও শ্রমিকেরা অলস সময় পার করছেন খোশগল্প করে।

এদিকে মেডিকেল মোড় বাস স্ট্যান্ড থেকে নীলফামারী, দিনাজপুর, পঞ্চগড় ও ঠাকুরগাঁওগামী সব বাস চলাচল বন্ধ রয়েছে। এছাড়াও লালমনিরহাট, কুড়িগ্রামগামী লোকাল বাসও চলছে না। তবে বিচ্ছিন্নভাবে দু’একটি বাস চলাচল করতে দেখা গেছে। সাধারণ যাত্রীরা বাধ্য হয়ে ভেঙে ভেঙে অটোরিকশা বা স্বল্পপাল্লার যানবাহনে চলাচল করছেন।

দিনাজপুরগামী অপেক্ষারত যাত্রী নাসিমা বেগম ক্ষোভের সঙ্গে বলেন, হামরা হইনো ফুটবলের মতো। সবায় খালি সটায়ে নিয়া বেড়ায়। কেউ হামার কস্ট বোঝে না।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন বাসচালক বলেন, নতুন সড়ক আইনের প্রতিবাদে অঘোষিতভাবে আমরা বাস চালানো বন্ধ করে দিয়েছি।

এ বিষয়ে রংপুর মটর শ্রমিক সমিতির সাধারণ ইউনিয়নের সাধারণ সম্পাদক বলেন, এ বিষয়ে আমাদের পক্ষ থেকে কোনো ঘোষণা দেয়া হয়নি। তারা হয়তো নতুন আইনের কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে। আমরা তাদের কাজে ফেরানোর চেষ্টা চালাচ্ছি।

নতুন সড়ক পরিবহন আইন অনুযায়ী বেপরোয়াভাবে বা অবহেলা করে গাড়ি চালানোর কারণে কেউ আহত বা নিহত হলে দণ্ডবিধির ৩০৪ (খ) ধারায় মামলা দায়ের হবে। আর এই ধারায় সাজা সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ড বা অর্থদণ্ড অথবা উভয় দণ্ড এবং সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা। বর্তমান এই আইন অনুযায়ী সর্বোচ্চ তিন বছর কারাদণ্ডের বিধান রয়েছে।

বাংলাদেশ জার্নাল/কে

  • সর্বশেষ
  • পঠিত