ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

গণপরিবহনে নেই শৃঙ্খলা, নিয়ন্ত্রণে মোটরসাইকেল

  নাজমুস সাকিব সোহান

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৫৫  
আপডেট :
 ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৯:০৫

গণপরিবহনে নেই শৃঙ্খলা, নিয়ন্ত্রণে মোটরসাইকেল

রাজধানীতে মোটরসাইকেল নিয়ন্ত্রণে ফিরলেও গণপরিবহনে নেই কোনো শৃঙ্খলা। যেখানে সেখানে যাত্রী উঠানো-নামানো থেকে শুরু করে সব ধরনের বিশৃঙ্খলার ঊর্ধ্বে রয়েছে গণপরিবহন।

রোববার সরেজমিনে রাজধানীর মিরপুর, কাওরানবাজার, বাংলামটর, ধানমন্ডিসহ বিভিন্ন সড়কে গিয়ে দেখা যায় যথাযথ ট্রাফিক নিয়মশৃঙ্খলা মেনে চলছে দু চাকার যান মোটরসাইকেল। হেলমেট বিহীন নেই কোনো মোটরচালক ও তার সঙ্গী। যথাযথ ট্রাফিক সিগন্যালও মানতে দেখা গিয়েছে দুই চাকার এই বাহকদের।

পাঠাও চালক সজীব রহমান এ বিষয়ে বাংলাদেশ জার্নালকে বলেন, ‘ট্রাফিক পুলিশদের তৎপরতায় মোটরবাইক শৃঙ্খলায় ফিরতে বাধ্য হয়েছে। এখন আর কোনো মোটর চালককে হেলমেট দেখা যায়না হেলমেট ছাড়া। সচেতন আমরা হচ্ছি কিন্তু বাস চালকরা মানছেনা তাদের নিয়ম।

ধানমন্ডি ২৭ নাম্বারের সার্জেন্ট শফিক রহমান জানান, আগের তুলনায় মোটরসাইকেল অনেক শৃঙ্খলায় চলে এসেছে। দুই একজন ছাড়া সবার মাথায় হেলমেট দেখা যায়। সাথে মামলা করার পরিমাণ অনেক কমে গেছে।

অন্যদিকে গণপরিবহনে রয়ে গেছে আগের মতোই বিশৃঙ্খলা। ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়ার নির্দেশে বন্ধ থাকার কথা ছিলো লেগুনা। তারপরও রাজধানীর বিভিন্ন সড়কে দেখা গিয়েছে লেগুনা চলতে।

এ বিষয়ে এ পথচারী অভিযোগ করে বলেন, ‘কথিত রয়েছে রাজধানীতে চলাচলরত অনেকগুলো লেগুনার মালিক পুলিশ। যার কারণে ডিএমপির নির্দেশে প্রথম কয়েকদিন লেগুনা বন্ধ থাকলেও পুলিশ মালিকানাধীন গাড়িগুলো বন্ধ ছিলোনা। এজন্য এসব গাড়ির চলাচল অনুসরণ করে বাড়ি লেগুনাগুলোও এখন নির্ধিধায় চলাচল করছে’।

এদিকে মিরপুর ৬০ ফিট, আজিমপুর, মহাখালীসহ বিভিন্ন রুটে পুলিশের সামনেই চলতে দেখা গিয়েছে লেগুনা। বাসস্টপে বাস থামিয়ে যাত্রী উঠানো-নামানোর কথা থাকলেও রাস্তার মাঝখান থেকেই যাত্রী উঠানামা করছে। এতে রাস্তায় সৃষ্টি হচ্ছে বিশৃঙ্খলা।

লেগুনা চালানো নিষেধ থাকার পরেও কেন লেগুনা চলছে জানতে চাইলে লেগুনা চালক শফিক বলেন, ‘লেগুনা চালানো বন্ধ এইটাইতো আমি জানি না। ভাই বলসে শুধু ৬০ ফিটের মধ্যে চালাতে তার বাহিরে যাতে না জাই’।

ঢাকা মেট্রোপলিটন অতিরিক্ত পুলিশ কমিশনার মীর রেজাউল আলম বাংলাদেশ জার্নালকে বলেন, বর্তমানে আমাদের চ্যালেঞ্জ হচ্ছে গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনা। মোটরসাইকেল শৃঙ্খলায় ফিরে আসার পিছনে কারণ তারা একটা পার্টি। কিন্তু গণপরিবহনে দুইটা পার্টি। এক বাস চালক, দুই যাত্রী নিজে। তাই সাধারণ মানুষদের আগে সচেতন হতে হবে। পাশাপাশি আমরা আমাদের চেষ্টা চালাচ্ছি।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত