ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

সিলেট কারাগার থেকে ১৪২ বন্দি মুক্তি

  সিলেট প্রতিনিধি

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১৫:০৩  
আপডেট :
 ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১৫:১২

সিলেট কারাগার থেকে ১৪২ বন্দি মুক্তি

সিলেট কেন্দ্রীয় কারাগার থেকে দুই দফায় ১৪২ বন্দি মুক্তি পেয়েছেন। লঘু অপরাধে দণ্ডপ্রাপ্ত ৭৩ জন কারাবন্দীকে রোববার সন্ধ্যায় মুক্তি দেয়ার পর সোমবার সকাল সাড়ে ১০টার দিকে আরও ৬৯ জন বন্দিকে মুক্তি দেয়া হয়।

সরকারের বিশেষ নির্দেশনায় মানবিক দিক বিবেচনা করে লঘু অপরাধে দণ্ডিত এই ১৪২ জন বন্দিকে মুক্তি দেয়া হয়েছে।

সিলেট কেন্দ্রীয় কারাগার সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর নির্দেশে স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে সিলেট কারাগারে থাকা লঘু অপরাধে ছয় মাস থেকে ২ বছর দণ্ডপ্রাপ্ত ১৪৯ জনকে রোববার সিলেটের বিভিন্ন আদালতে হাজির করা হলে তাদের মধ্যে ১৪২ জনকে মুক্তি দেয় আদালত।

সিলেট কেন্দ্রীয় কারাগারের ধারণ ক্ষমতার অতিরিক্ত বন্দি থাকায় এবং কারাগারের সুযোগ সুবিধার অপ্রতলুতার জন্য, যে সকল আসামি আদালতে দোষ স্বীকার করে স্বল্প সাজায় দণ্ডিত হয়ে কারাগারে রয়েছেন তাদেরকেই কেবল এই মুক্তি প্রক্রিয়ায় অন্তর্ভূক্ত করা হয়েছে বলে জানান সিলেট কেন্দ্রীয় কারাগারের জেলার আবু সায়েম।

সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার আব্দুল জলিল জানান, ১৪২ জন আসামির বেশিরভাগই মেট্রো আইনে, চুরি, ছিনতাই, পতিতাবৃত্তি প্রভৃতি লঘু অপরাধে অভিযুক্ত ছিলেন। আদালতে এসব আসামি নিজেদের দোষ স্বীকার করেন। তারা ভবিষ্যতে সঠিক পথে চলার অঙ্গীকার করেছেন। আদালত মানবিক দিক বিবেচনা করে সকল আসামির জামিন মঞ্জুর করেন। কিছু আসামির সাজার মেয়াদ পেরিয়ে যাওয়ায় তাদেরকে মামলা থেকে অব্যাহতি প্রদান করা হয়।

তিনি আরও বলেন, বাংলাদেশে এই প্রথম একসাথে এতো বন্দি কারামুক্ত হচ্ছে, আর সিলেট থেকেই এই কার্যক্রম শুরু হলো।

  • সর্বশেষ
  • পঠিত