ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

প্রতিবন্ধী ও ক্ষুদ্র জাতিসত্তার জন্য কোটা চান মেনন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৫২

কোটা চান মেনন
ফাইল ছবি

প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে প্রতিবন্ধী ও ক্ষুদ্র জাতিসত্তার জন্য কোটা রাখার দাবি করেছেন সমাজকল্যাণমন্ত্রী ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

মঙ্গলবার সকালে রাজধানীর ইস্কাটনে সুইড কনভেনশন সেন্টারে প্রতিবন্ধী নারী অধিকার-বিষয়ক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এই দাবি জানান মেনন।

নবম থেকে ১৩তম গ্রেডের (প্রথম ও দ্বিতীয় শ্রেণি) সরকারি চাকরিতে কোনো কোটা না রাখার সুপারিশ করেছে সরকার গঠিত কমিটি। এ-সংক্রান্ত কমিটির প্রতিবেদন সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জমা দিয়েছে কমিটি। সুপারিশে নবম থেকে ১৩তম গ্রেডের সব পদে মেধার ভিত্তিতে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

তবে সরকারি কমিটির এই সুপারিশের বিরোধিতা করেছেন মেনন।

তিনি বলেন, বর্তমান সরকারের চলমান এসডিজি কর্মসূচির অন্যতম বার্তা হচ্ছে কাউকেই অবহেলা করা যাবে না। আর দেশের প্রায় ১৬ লাখ প্রতিবন্ধী ব্যক্তিকে পেছনে ফেলে রেখে আমরা উন্নয়নের উচ্চ শিখরে পৌঁছাতে পারব না। প্রতিবন্ধী ব্যক্তিরা আমাদের দেশেরই সন্তান। আমাদেরই কারও না কারও ভাইবোন বা আত্মীয় । তাই তাদের প্রতি আমাদের নানাবিধ দায়িত্ব রয়েছে।

মেনন আরো বলেন, চলমান কোটা সংস্কার প্রক্রিয়ায় প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে সব কোটা বিলুপ্তির ক্ষেত্রে অসহায় প্রতিবন্ধী ও আদিবাসীদের জন্য সম্পূর্ণ কোটা তুলে নেয়ার সময় এখনো হয়নি।

দৃষ্টিপ্রতিবন্ধী শিরিন আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও বক্তব্য দেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল, প্রতিবন্ধীবিষয়ক চিন্তাবিদ জুলিয়ান ফ্রান্সিস, নিজেরা করির নির্বাহী পরিচালক খুশী কবির, প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মাহমুদা-মিন-আরা, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহিন আনাম।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত