ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫ অাপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১২:১০

প্রিন্ট

শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল ব্যহত

শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল ব্যহত
মুন্সীগঞ্জ প্রতিনিধি

পদ্মার তীব্র স্রোত ও নাব্যতা সংকটের কারনে মুন্সীগঞ্জের শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল ব্যহত হচ্ছে। বর্তমানে ১৯টি ফেরির মধ্যে নৌরুটে ৬ টি ফেরি চলাচল করছে। ঘাট এলাকায় পারের অপেক্ষায় তিন শতাধিক গাড়ি অপেক্ষায় আছে।

বুধবার সকাল ১০টা থেকে নৌরুটে নাব্যতা সংকট এবং তীব্র স্রোতের সাথে পাল্লা দিয়ে ফেরি চলাচল করছে।

বিআইডব্লিউটিসি’র শিমুলিয়া ঘাট ব্যবস্থাপক(বাণিজ্য) গিয়াস উদ্দিন পাটোয়ারি জানান, পদ্মার তীব্র স্রোত এবং নাব্যতা সংকটের কারনে ফেরি চলাচল ব্যহত হচ্ছে। দুর্ঘটনা এড়াতে রাতে ফেরি চলাচল বন্ধ রাখতে হচ্ছে। লৌহজং টার্নিং পয়েন্টে নাব্যতা সংকট নিরসন না হওয়ায় ঝুঁকি নিয়ে ফেরি চালাতে হচ্ছে। বর্তমানে নৌরুটে ১৯টি ফেরির মধ্যে ২টি রো রো, ২টি কে টাইপ ও ২টি মিডিয়াম ফেরি চলাচল করছে।

তিনি আরো জানান, ফেরি চলাচল ব্যহত হওয়ায় ৩ শতাধিক গাড়ি পারের অপেক্ষায় আছে। এই নৌরুটটি ব্যবহার না করার জন্য অনুরোধ করা হলেও গাড়ির সংখ্যা বেড়েই চলছে।

বিআইডব্লিউটি’র অতিরিক্ত প্রকৌশলী মোঃ সাইদুর রহমান জানান, চ্যানেলে ৯টি ড্রেজার কাজ করছে নাব্যতা সমস্যা নিরসনে। ফেরি চালাতে উপযোগী গভীরতা আছে। তবে কয়েকটি ফেরির ইঞ্জিন দুর্বল থাকায় তীব্র স্রোতের সাথে পাল্লা দিয়ে চলাচল করতে পারছে না। এছাড়া ড্রেজিং করেও পলি অপসারণ করতে নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এআর

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত