ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫ অাপডেট : ১১ মিনিট আগে English

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ২০:৩৫

প্রিন্ট

রেলের টিকেটিং সিস্টেমে অনিয়ম চলছেই

রেলের টিকেটিং সিস্টেমে অনিয়ম চলছেই
নিজস্ব প্রতিবেদক

রেলের টিকেটিং সিস্টেমের অনিয়ম দিন দিন আরও অপ্রতিরোধ্য হয়ে উঠছে। টিকিট চলে যাচ্ছে ব্লেকারের কাছে। টিকিট ব্লেকিংয়ে কাউন্টারের লোকরাও জড়িয়ে যাচ্ছেন। আর এই কারণে ঈদের সময় ছাড়াও যাত্রীদের ফিরতে হয় খালি হাতে।

জাতীয় সংসদ ভবনে বুধবার অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এনিয়ে ক্ষোভ প্রকাশ করেছে কমিটি। টিকেটিং সিস্টেমে অনিয়ম প্রতিরোধে টিকিট বিক্রির সময় বিমানের মতো ভ্রমনকারীর নামসহ অন্যান্য তথ্যাদি অন্তর্ভূক্ত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে।

কমিটির সভাপতি এ. বি. এম. ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক, মো. মোসলেম উদ্দীন, মুহাম্মদ মিজানুর রহমান এবং মোহাম্মদ নোমান অংশ নেন। রেলপথ মন্ত্রণালয়ের সচিব, রেলওয়ের মহাপরিচালসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে দশম জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সুপারিশগুলোর মূল্যায়ণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

এসময় জানানো হয়, রেলওয়ের প্রকল্পগুলোর যে ক্ষেত্রে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ করা হয়ে থাকে সেক্ষেত্রে পরামর্শক প্রতিষ্ঠান দ্বারা এষ্টিমেট প্রণয়নকরত: রেলওয়ে প্রকৌশলীদেরও মাধ্যমে যাচাই করে প্রকল্প বাস্তবায়নের কার্যক্রম করা হয়। যে ক্ষেত্রে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ করা থাকে না, সে ক্ষেত্রে প্রকল্পের এষ্টিমেট বিভাগীয় ভাবে প্রণয়ন করে প্রকল্প বাস্তবায়নের কার্যক্রম করা হয়।

কমিটি রেলওয়ের প্রতিটি ডিপার্টমেন্ট ভিত্তিক জনবল কাঠামো নির্ধারণ এবং যুগোপযোগী অর্গানোগ্রাম প্রস্তুত করে আগামী বৈঠকে উপস্থাপনের তাগিদ দিয়েছে। এছাড়া নোয়াখালী, লক্ষ্মীপুর ও চাঁদপুরের মধ্যে রেল সংযোগ স্থাপনের সুপারিশ করে কমিটি।

জেডআই

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত