ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

শ্রমিক ধর্মঘট প্রত্যাহার

শ্রমিক ধর্মঘট প্রত্যাহার

‘সড়ক পরিবহন আইন-২০১৮’ সংশোধনসহ সাত দফা দাবিতে ডাকা ধর্মঘট প্রত্যাহার করেছে পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। মঙ্গলবার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠকের পর বাংলাদেশ ট্রাক কাভার্ড ভ্যান ড্রাইভার্স ইউনিয়নের সভাপতি তালুকদার মোহাম্মদ মনির এ ঘোষণা দেন।

তিনি বলেন, ৩১ অক্টোবরের মধ্যে দাবিগুলো নিয়ে প্রধানমন্ত্রী, সড়ক পরিবহনমন্ত্রী ও আইনমন্ত্রীর সঙ্গে আলোচনা হবে বলে আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। তার আশ্বাসে আমরা ধর্মঘট স্থগিত ঘোষণা করছি।

প্রসঙ্গত, সড়ক পরিবহন আইন-২০১৮ সংশোধনসহ সাত দফা দাবিতে পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ রবিবার (৭ অক্টোবর) থেকে ধর্মঘটের ডাক দেয়। এ প্রেক্ষাপটে মঙ্গলবার বিকেল ৩টার দিকে পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ নেতাদের সঙ্গে বৈঠকে বসেন স্বরাষ্ট্রমন্ত্রী। বৈঠকে ঐক্য পরিষদের আহ্বায়ক মকবুল আহমদ, সদস্য সচিব মো. তাজুল ইসলামসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

বৈঠকে তারা তাদের সাত দফা দাবি নিয়ে আলোচনা করেন। সড়ক পরিবহণ আইন ২০১৮ সংশোধন, সড়ক দুর্ঘটনায় ৩০২ ধারায় মামলা গ্রহণ না করা, পাঁচ লাখ টাকা জরিমানার বিধান বাতিল ও জামিনযোগ্য ধারায় মামলা করা, পুলিশের হয়রানি বন্ধসহ শ্রমিক মালিকদের দাবীসমূহ বৈঠকে তুলে ধরা হলে এসব আলোচনার মাধ্যমে সমাধানের আশ্বাস দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

পরিবহন শ্রমিকদের ৭ দফা দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- গত ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে পাস হওয়া সড়ক পরিবহন আইন-২০১৮ সংশোধন করতে হবে; সড়ক দুর্ঘটনায় ৩০২ ধারায় মামলা গ্রহণ করা যাবে না; ৫ লাখ টাকা জরিমানার বিধান বাতিল করতে হবে; তাছাড়া জামিনযোগ্য ধারায় মামলা করতে হবে; সড়ক দুর্ঘটনায় গ্রেফতার করা টাঙ্গাইল জেলা ট্রাক মালিক সমিতির সদস্যসহ সব মালিক ও শ্রমিকদের মুক্তি দিতে হবে; সহজ শর্তে ভারী যানবাহন চালককে ভারী লাইসেন্স দিতে হবে; পুলিশি হয়রানি বন্ধ করতে হবে; ট্রাক টার্মিনাল নির্মাণ করতে হবে; গাড়ির মডেল বাতিল করতে হলে উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে। সারাদেশে ওভারলোডিং বন্ধ করতে হবে; সর্বোপরি রাস্তায় জনসাধারণের চলাচলের জন্য নির্দিষ্ট স্থান ব্যবহার ও জনসচেতনতা বৃদ্ধির কাজ চালাতে হবে।

  • সর্বশেষ
  • পঠিত