ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

তিতলির প্রভাবে রাজধানীসহ সারাদেশে ভারী বর্ষণ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৮, ১০:৫৪  
আপডেট :
 ১২ অক্টোবর ২০১৮, ১০:৫৯

তিতলির প্রভাবে রাজধানীসহ সারাদেশে ভারী বর্ষণ
ফাইল ছবি

রাজধানীসহ সারাদেশের বিভিন্ন জায়গায় শুক্রবার ঘূর্ণিঝড় ‘তিতলি’র প্রভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে। তবে দক্ষিণাঞ্চলে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সমুদ্রবন্দরগুলোতে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে অনুমানের চেয়ে প্রায় তিনগুণ শক্তিতে ভারতের উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় ‘তিতলি’। এর প্রভাবে ভারতের অন্ধ্র প্রদেশে আট ও উড়িষ্যায় একজন নিহতের খবর পাওয়া গেছে।

তবে ঝড়টি ক্রমশ দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হওয়ায় বাংলাদেশের কোথাও কোথাও ভারী ও মাঝারি ধরনের বৃষ্টি হয়েছে। রাজধানীতে শুক্রবার সকাল থেকেই শুরু হয়েছে ভারী বৃষ্টি।

গভীর নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকা ও সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাষে বলা হয়েছে, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হওয়ার সম্ভাবনা রয়েছে।

ভারতের উড়িষ্যা ও সেই সংলগ্ন উপকূলীয় এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় তিতলি সামান্য উত্তরপূর্ব দিকে এগিয়ে দুর্বল হয়ে পড়েছে। ঝড়টি এখন একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে।

শুক্রবার সকাল ৬টায় ভারতের উড়িষ্যা ও সংলগ্ন উপকূলীয় এলাকায় অবস্থান করছিল তিতলি। এটি আরো উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমে দুর্বল হয়ে পড়তে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত