ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭, ১ পৌষ ১৪২৪ অাপডেট : ৪০ মিনিট আগে English

প্রকাশ : ২৫ আগস্ট ২০১৭, ১৪:০৯

প্রিন্ট

রাখাইনে সহিংসতা: বাংলাদেশের দিকে ছুটছে রোহিঙ্গারা

অনলাইন ডেস্ক

মিয়ানমারের রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন রাজ্যে ফের শুরু হয়েছে অস্থিরতা। প্রাণভয়ে বাংলাদেশ সীমান্তে আবার ভিড় করছে রোহিঙ্গারা। ইতোমধ্যে আজ সকালে কক্সবাজারের টেকনাফ সীমান্ত দিয়ে বাংলাদেশের দিকে আসা ১৪৬ জন রোহিঙ্গাকে ফিরিয়ে দিয়েছে সীমান্তরক্ষী বাহিনী বিজিবি।

বৃহস্পতিবার রাতে রাখাইনের মং তাও এলাকায় ২৪টি পুলিশ পোস্টে ‘জঙ্গি’ হামলার ঘটনা ঘটে।এতে ১১ নিরাপত্তা বাহিনীর সদস্য ও ২১ সন্দেহভাজন জঙ্গি নিহত হয়েছে। এ ঘটনার জন্য রোহিঙ্গা বিদ্রোহীদের দায়ি করছে মিয়ানমার সরকার।

বর্তমানে দেশটির অনেক অঞ্চলে ধরপাকড় চলছে। ফলে নির্যাতনের ভয়ে বাংলাদেশ সীমান্তের দিকে ছুটছে রোহিঙ্গারা। বিজিবি জানায়, শুক্রবার ভোরে উপজেলার বিভিন্ন এলাকা গিয়ে রোহিঙ্গারা ঢুকার চেষ্টা করছিল। এদের মধ্যে বেশ কজন নারী ও শিশু ছিল।

টেকনাফ-২ বিজিবির উপ-অধিনায়ক সাইফুল ইসলাম জোম্মদ্দার জানান, বৃহস্পতিবার রাতে মিয়ানমারে হামলা ঘটনার পর দলে দলে সীমান্ত দিয়ে  বাংলাদেশে  অনুপ্রবেশের চেষ্টা করে রোহিঙ্গারা। পরে তাদেরকে মানবিক সহযোগিতা দিয়ে স্বদেশে ফেরত পাঠানো হয়েছে।

গত অক্টোবরে সীমান্তে নিরাপত্তা চৌকিতে সন্ত্রাসী হামলায় ৯ পুলিশ নিহতের পর রাখাইন রাজ্যে সেনা অভিযান শুরু হয়। ওই অভিযানে ব্যাপক নির্যাতন, হত্যা, ধর্ষণের মুখে বাংলাদেশের দিকে রোহিঙ্গাদের স্রোত শুরু হয়। সে সময় বিজিবি হাজার হাজার রোহিঙ্গাকে ফিরিয়ে দিলেও ৮০ হাজারের বেশি বাংলাদেশে ঢুকে পড়ে। এর আগেও নানা সময় রাখাইন রাজ্যে সহিংসতা বা সেনা অভিযানের কারণে বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশের ঘটনা ঘটেছে।

মিয়ানমার মুসলিম রোহিঙ্গাদেরকে তাদের নাগরিক হিসেবে স্বীকার করে না। তাদের দাবি, রোহিঙ্গারা এই অঞ্চল থেকে গিয়ে সেখানে বসতি গেড়েছে।

টেকনাফে রোহিঙ্গা নেতা আববদুল মতলব জানান, ‘বৃস্পতিবার দিবাগত রাত মিয়ানমার সেনারা অবারো কঠোরভাবে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর হামলা চালিয়েছে । নতুন করে শুধু একদিনে প্রায় ২০টি গ্রামে হামলা চালিয়ে অত্যাচার নির্যাতন করে ঘরবাড়িতে আগুন দিয়ে জ্বালিয়ে দিয়েছে।’

এই অবস্থায় সীমান্তে সীমান্তে অবস্থানে রয়েছে বিজিবি। টেকনাফ-২ বিজিবির উপ-অধিনায়ক সাইফুল ইসলাম জোম্মদ্দার বলেন, ‘কোন অবৈধ অনুপ্রবেশকারিকে  ঢুকতে না পারে সকল সীমান্ত পয়েন্টে বিজিবির ব্যাপক নজরদারি রয়েছে।’

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত