ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

রূপগঞ্জে আখ বীজ সংগ্রহে ব্যস্ত কৃষক

  রূপগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৮, ১৩:১৯  
আপডেট :
 ১৭ অক্টোবর ২০১৮, ২০:১১

রূপগঞ্জে আখ বীজ সংগ্রহ

নারায়ণগঞ্জের রূপগঞ্জে শীতলক্ষ্যা পাড়ের কৃষকরা এবার পাট ছেড়ে আখ চাষ করে আর্থিকভাবে লাভবান হয়েছে। তাই পরবর্তি বছরেও এ চাষ অব্যাহত রাখতে পরিপক্ক আখ থেকে বাছাইকৃত গিঁট বা আখ বীজ সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। সরেজমিনে উপজেলার শিমুলিয়া বাজার, বেলদী, দাউদপুর এলাকায় শীতলক্ষ্যা পাড়ে ব্যাপকভাবে আখ চাষ করছে। এসব আখ সাধারণত চিনির মিল ছাড়াও পূর্বাচল উপশহরের খোলামেলা পরিবেশে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে ঘুরতে আসা দর্শনার্থীদের কাছে রয়েছে বিশুদ্ধ আখের চাহিদা।

তাই সাধারণ মূল্যের চেয়ে ভালো দাম পেয়ে খুশি আখ চাষি ও মৌসুমি ক্ষুদ্র ব্যবসায়ীরা। আখের আকার ভেদে ১০ টাকা থেকে ৭০ টাকা প্রতিটি আখ বিক্রি হচ্ছে। পাইকারীভাবে ১০ টাকা থেকে ৪০ টাকায় সরাসরি কৃষক থেকে কিনে নিচ্ছে পাইকাররা। আবার চিনির মিলের জন্যও একই দামে কিনছেন বলে জানা গেছে। এভাবে গত বছর একই জমিতে যেসব কৃষক পাট বা অন্য ফসল ফলিয়েছে একই কৃষক এবার আখ চাষ করে লাভের মুখ দেখায় পরবর্তি বছরও আখ চাষের জন্য বীজ সংরক্ষন ও বপনে সময় পার করছেন। স্থানীয় কৃষক রোমান মিয়া জানান,আশ্বিন মাস আখ বীজ সংগ্রহ ও রোপনের উপযুক্ত সময়।

তাই এ সময় পর্যন্ত আখকে পরিপক্ক করে তুলতে জমিতেই আলাদা করে রাখতে হয়। তবে ইঁদুরের উৎপাতে এসব বীজ আখের কিছুটা ক্ষতি হয় বলে জানান। এ সময় রোমান মিয়া আরো জানান, ধঞ্চে বা পাটের চেয়ে আখ লাভজনক ফসল। কারন হিসেবে তিনি বলেন, শীতকালীন ফসলের যেমন টমেটো, ফুলকপি, বাঁধাকপি-সহ বিভিন্ন সব্জির পাশাপাশি আখ চাষ করা যায়। এতে একই জমিতে দিগুন ফলন হয়।

তবে উপজেলা কৃষি বিভাগ থেকে সহযোগিতা পেলে তার আখ চাষ আরো বৃদ্ধি করতে পারতেন বলে দাবী করেন তিনি। কথা হয় স্থানীয় কৃষি কর্মী গোলাক্তার বেগমের সাথে। তিনি বলেন, শীতলক্ষ্যার বেলে মাটিতে সব সময় যেকোন ফসল ভালো ফলে। তবে পূর্বাচলের দর্শনার্থী বৃদ্ধি পাওয়ায় এবারই আখ চাষীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। কম খরচে চুইং জাতের আখ যা চিবিয়ে খাওয়ার উপযুগি তা চাষাবাদ বাড়াতে কৃষকদের পরামর্শ দিচ্ছি। এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা তাজুল ইসলাম বলেন, কৃষকদের স্বার্থ রক্ষায় শীতলক্ষ্যা পারের জমিতে এ আখ চাষের প্রতি বিশেষ নজর দেয়া হবে।

এ সময় কৃষকদের জন্য বলেন, উন্নত জাত ইশ্বরদী ১৬ নামের রসালো , নরম ও মিষ্টি আখচাষের মাধ্যমে কৃষকরা আরো ভালো ফলন পেতে পারে।কারন, এ আখের ব্যপক চাহিদা রয়েছে। তবে কৃষকরা যোগাযোগ করেন না বলে অভিযোগ করেন তিনি।

বাংলাদেশ জার্নাল/এনএম

  • সর্বশেষ
  • পঠিত